রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৮ জিলকদ ১৪৪৫

খেলা

টেস্টের ব্যস্ততাকে সামনে রেখে ‘এ’ দলের তিনটি সিরিজ

স্পোর্টস রিপোর্টার এপ্রিল ১৭, ২০২৪, ১৯:১৩:৫৯

2
  • সাদা পোশাকের বাংলাদেশ দল। ছবি-ইন্টারনেট

আগামী আগস্ট থেকে ডিসেম্বর, এই ৫ মাসে বাংলাদেশ খেলবে ৮ টেস্ট, ৩ ওয়ানডে এবং ৬টি টি-টোয়েন্টি ম্যাচ। শুরুটা হবে পাকিস্তান সফর দিয়ে। আগামী আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তান সফরে খেলবে বাংলাদেশ ২ ম্যাচের টেস্ট সিরিজ।

সেপ্টেম্বর-অক্টোবরে ভারত সফরে খেলবে ২ টেস্ট, ৩ টি-টোয়েন্টি। অক্টোবর-নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোমে খেলবে ২ টেস্ট। নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলবে বাংলাদেশ ২ টেস্ট, ৩ টি-টোয়েন্টি ম্যাচ। 

টেস্টে বাংলাদেশের অবস্থা বেশ নাজুক। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে ২টি টেস্টেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে হোয়াইট ওয়াশের লজ্জা পাওয়ার কারণ হিসেবে দীর্ঘ পরিসরের ম্যাচে অপর্যাপ্ত প্রস্তুতির কথা এসেছে সামনে।

সে কারণেই ব্যস্ত টেস্ট সূচিকে সামনে রেখে পর্যাপ্ত প্রস্তুতি নিতে বাংলাদেশ ‘এ’ দল গঠন করে মে মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে তিনটি সিরিজে অংশ নেয়ার পরিকল্পনা করছে বিসিবি।

যার মধ্যে দ্বি-পাক্ষিক সফরসূচিতে পাকিস্তান ‘এ’ দলে বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজে খেলবে বাংলাদেশ ‘এ’ দল। নিউ জিল্যান্ড ‘এ’ দল আসবে বাংলাদেশ সফরে।

বুধবার গণমাধ্যমকে এ পরিকল্পনার কথাই জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস-‘সামনে আমাদের অনেকগুলো টেস্ট ম্যাচ আছে। পাকিস্তান, ভারতের সঙ্গে খেলা আছে, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলা আছে। এজন্য আমরা একটি পরিকল্পনা সাজাচ্ছি। লাল বলের ক্রিকেটাররা যারা এখানে থাকবে, তাদেরকে নিয়ে ‘এ’ দলের খেলা আছে। পাকিস্তানের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে দুটি সিরিজ আছে। নিউ জিল্যান্ড ‘এ’ দল আসবে সেপ্টেম্বরের শেষের দিকে। মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে জুলাই পর্যন্ত ভালো একটা সময় আছে।’

প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ শেষে টি-টোয়েন্টি স্কোয়াডের ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়বে যখন জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ, যুক্তরাষ্ট্র সফর এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে, তখন লাল বলের ক্রিকেটাররা ব্যস্ত হয়ে পড়বে পাকিস্তানের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে সফরে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন