শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

খেলা

৩১ বছর পর জার্মান কাপ চ্যাম্পিয়ন লেভারকুসেন

ক্রীড়া ডেস্ক মে ২৬, ২০২৪, ০৭:৫৪:০৩

128
  • ছবি: ইন্টারনেট

বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন দ্বিতীয় বিভাগের ক্লাব কাইজারস্লাটার্নকে হারিয়ে ৩১ বছর পর জার্মান কাপ জিতলো। এর আগে ১৯৯৩ সালে এই ট্রফি জিতেছিল দলটি। গত বুধবার ইউরোপা লিগ ফাইনালে আতালান্তার কাছে ৩-০ গোলে হেরে ট্রেবল জেতা হয়নি লেভারকুসেনের। মৌসুমে টানা ৫১ ম্যাচ অজেয় থাকার পর সেটাই ছিল প্রথম হার।

শনিবার রাতে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি লেভারকুসেন ১-০ গোলে। ম্যাচের ১৭ মিনিটে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকা জয়সূচক গোলটি করেন। 

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শনিবার ফাইনাল শুরু হতে না হতেই দেখেন প্রথম হলুদ কার্ড। প্রথমার্ধের শেষ দিকে আরেকটি। দুই হলুদ কার্ড মিলিয়ে লাল কার্ডের খড়্গ নেমে আসে। বায়ার লেভারকুসেনের আইভরিয়ান ডিফেন্ডার ওদিলন কোসসুনু দলকে বেশ বিপদেই ফেলে রেখে মাঠ ছাড়েন। এরপর দ্বিতীয়ার্ধের পুরোটাই ১০ জন নিয়ে খেলতে হয়েছে লেভারকুসেনকে। বিরতির পর তাই জাবি আলোনসোর দলকে আক্রমণের চেয়ে রক্ষণেই মনোযোগ দিতে হয়েছে বেশি। তার আগেই অবশ্য কাজের কাজটি করে ফেলেন  গ্রানিত জাকা। ম্যাচের ১৭ মিনিটে বক্সের বাইরে থেকে নেওয়া তাঁর বাঁ পায়ের বুলেট গতির শটটাই শেষ পর্যন্ত ব্যবধান গড়ে দিয়েছে। কাইজারস্লাটার্নকে ওই ১–০ গোলে হারিয়ে ৩১ বছর পর জার্মান কাপ জিতে নিয়েছে লেভারকুসেন। 

জার্মান বুন্দেসলিগার পর জার্মান কাপ—এক মৌসুমে দুটি ঘরোয়া শিরোপা জিতল আলোনসোর লেভারকুসেন। জার্মান ফুটবলে এমন কীর্তি আছে আরও চারটি ক্লাবের—বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ডর্টমুন্ড, ভেরডার ব্রেমেন ও এফসি কোলনের।

শীর্ষ স্তরের ফুটবলে এটি লেভারকুসেনের চতুর্থ শিরোপা, যার দুটিই এল এ মৌসুমে আলোনসোর হাত ধরে। সব মিলিয়ে ২০২৩–২৪ মৌসুমে ৫৩ ম্যাচ খেলে ৫২টিতেই অপরাজিত থাকল লেভারকুসেন। 

লেভারকুসেনের সঙ্গে আজ পেরে না উঠলেও কাইজারস্লাটার্ন দারুণ খেলে। জার্মান ক্লাব ফুটবলের দ্বিতীয় স্তরের (বুন্দেসলিগা ২) দলটি নিজেদের লিগে খুব একটা ভালো করতে পারেনি। লিগ মৌসুম শেষ করেছে পয়েন্ট তালিকার ১৩তম অবস্থানে থেকে। 

সেই দলই এবারের জার্মান কাপে চমক হয়ে এসেছে। এ প্রতিযোগিতায় এত দিন লেভারকুসেনের চেয়েও সফল ছিল কাইজারস্লাটার্ন। ১৯৯০ ও ১৯৯৬ সালে হয়েছিল চ্যাম্পিয়ন। 

আজ কাইজারস্লার্টান জিতলে আগামী মৌসুমের শুরুতে জার্মান সুপার কাপে আবার লেভারকুসেনের মুখোমুখি হতো। কিন্তু ১০ জনের লেভারকুসেনের সঙ্গেও পেরে না ওঠায় নিয়ম অনুযায়ী জার্মান সুপার কাপে বুন্দেসলিগার রানারআপ স্টুটগার্টের বিপক্ষে খেলবে লেভারকুসেন।

নিউজজি/সিআর 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন