শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

খেলা

পিএসজি অধ্যায়ের শেষটা শিরোপা জয়ে রাঙালেন এমবাপে

ক্রীড়া ডেস্ক মে ২৬, ২০২৪, ০৮:২৯:০২

134
  • ছবি: ইন্টারনেট

মৌসুম শেষে পিএসজি ছাড়ার ঘোষনা দিয়ে রেখেছিলেন কিলিয়ান এমবাপে। শনিবা রাতে অলিম্পিক লিওঁর বিপক্ষে ফ্রেঞ্চ কাপ ফাইনালই ছিল তাই ২০২৩–২৪ মৌসুমে পিএসজির শেষ ম্যাচ। সে হিসেবে প্যারিসের ক্লাবের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেললেন তিনি, বিদায় রাঙালেন শিরোপার উচ্ছ্বাসে।  বিদায়ী ম্যাচে অলিম্পিক লিওঁকে ২–১ গোলে হারাল পিএসজি। ফরাসি কাপে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড আগে থেকে পিএসজির। ১৫তম ট্রফি জিতে সেই রেকর্ড আরও সমৃদ্ধ করল তারা।

ফাইনালে পিএসজির দুটি গোলই হয়েছে প্রথমার্ধে। ২২ মিনিটে উসমান ডেম্বেলের গোলে এগিয়ে যায় প্যারিসিয়ানরা, ৩৪ মিনিটে ব্যবধান ২–০ করেন ফাবিয়ান রুইজ। বিরতির পরপরই ঘুরে দাঁড়ানোর আভাস দেয় লিওঁ। ৫৫ মিনিটে ব্যবধান ২–১ করেন লিঁওর আইরিশ সেন্টার–ব্যাক জেইক ও’ব্রায়েন। এই গোলে পাওয়া আত্মবিশ্বাস নিয়ে আরও কয়েক দফা পিএসজির রক্ষণে ভীতি ছড়ায় লিওঁ। নিকোলাস তালিয়াফিকো ও আলেক্সান্দার লাকাজেত সমতাসূচক গোলটা প্রায় পেয়েই গিয়েছিলেন। কিন্তু পিএসজি গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মার বীরত্বে তা হয়নি।

বিদায়ী ম্যাচে গোল না পেলেও সবার আগ্রহের কেন্দ্রবিন্দু এমবাপ্পেই ছিলেন। সব মিলিয়ে ৭ বছরে পিএসজির হয়ে ১৫টি ট্রফি জিতলেন এমবাপ্পে। কিন্তু ক্লাবটির হয়ে তার জেতা হয়নি চ্যাম্পিয়নস লিগ ট্রফি। স্বাভাবিকবাবেই একটা আক্ষেপ নিয়েই ফরাসি ক্লাবটি ছাড়ছেন এমবাপে। 

সাত বছরে পিএসজির জার্সিতে ৩০৮ ম্যাচে ক্লাব রেকর্ড ২৫৬ গোল করেন এমবাপে। আগামী মৌসুমে ২৫ বছর বয়সী ফরোয়ার্ডের নতুন ঠিকানা হতে পারে রেয়াল মাদ্রিদ। এবারের মৌসুমে এর আগে ফরাসি সুপার কাপ ও লিগ আঁ শিরোপা ঘরে তুলেছে পিএসজি।

ফাইনাল শুরুর আগে পিএসজি ও লিওঁ সমর্থকদের মধ্যকার সংঘর্ষে লিলের রাজপথ রণক্ষেত্রে পরিণত হয়েছিল। স্থানীয় পুলিশ জানিয়েছে, পিএসজির কমপক্ষে ২০০ এবং লিওঁর ১০০ জন সমর্থক সংঘর্ষে জড়িয়েছিলেন। এ ঘটনায় দুই দলের ২০ জন সমর্থক সামান্য আহত হয়েছে। তবে ম্যাচ শুরু হওয়ার আগেই পরিস্থিতি শান্ত হয়। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন