শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

খেলা

আন্তর্জাতিক ক্রিকেটে যেখানে সবার চেয়ে এগিয়ে সাকিব

ক্রীড়া ডেস্ক মে ২৬, ২০২৪, ১৩:৪১:১৪

110
  • ছবি: ইন্টারনেট

ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক রেকর্ড গড়েই চলেছেন সাকিব আল হাসান।   সর্বশেষ যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ তথা তৃতীয় টি-টোয়েন্টিতে গতকাল অনবদ্য এক কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রান ও ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন তিনি। 

তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০ উইকেট পাওয়া ১৭তম বোলার তিনি। স্পিনারদের মধ্যে তার অবস্থান সপ্তম। বাঁহাতি স্পিনারদের মধ্যে শুধু নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরির উইকেট সংখ্যা (৭০৫) তার চেয়ে বেশি। বাংলাদেশি বোলারদের মধ্যে সাকিবের ধারেকাছেও নেই আর কেউ। দ্বিতীয় অবস্থানে থাকা মাশরাফির উইকেট সংখ্যা ৩৯০টি এবং তালিকার তিনে থাকা মুস্তাফিজুর রহমানের উইকেট ৩০৯ টি।  

তিন সংস্করণের মধ্যে ওয়ানডেতে সাকিবের রান ও উইকেট সংখ্যা সবচেয়ে বেশি। ওয়ানডেতে ২৪১ ইনিংসে সাকিবের শিকার ৩১৭ উইকেট এবং রান করেছেন ৭৫৭০। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট শিকারির তালিকায় সাকিবের অবস্থান দ্বিতীয় (১৪৬)। ১৫৭ উইকেট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন কিউই পেসার টিম সাউদি।   

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ধবলধোলাই এড়াতে নেমে শনিবার রাতে ১০ উইকেটে বড় জয় পেয়েছে বাংলাদেশ। এদিন আমেরিকার ওপেনার আন্দ্রেস গাউসকে আউট করেন সাকিব। আর এতেই গড়ে ফেলেন অনন্য এক কীর্তি। এটি ছিল আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে তার ৭০০ তম উইকেট। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন