শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

শচিন-মাহেলাকে কোহলির টপকে যাওয়া ম্যাচে ভারতের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক ১৫ জানুয়ারি , ২০২৩, ২৩:২০:২২

265
  • কোহলির রেকর্ড । ছবি-ক্রিকইনফো

ভারত : ৩৯০/৫ (৫০.০ ওভারে)

শ্রীলঙ্কা : ৮৩/১০ (২২.০ ওভারে)

ফল : শ্রীলঙ্কা ৩১৭ রানে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।

প্লেয়ার অব দ্য সিরিজ : বিরাট কোহলি (ভারত)।

দিনটি ছিল কোহলির।থিরুভানান্থাপুরামে রেকর্ডের পসরা সাজিয়েছেন এদিন ভারত সেনসেশন। চট্টগ্রামে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে আন্তর্জাতিক ক্রিকেটে পন্টিংয়ের সেঞ্চুরি সংখ্যাকে (৭১) টপকে যাওয়ার পর সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে শেষ ৪ ম্যাচে ৩ সেঞ্চুরি!

আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি সংখ্যায় শচীনের পেছনে থাকা কোহলির সেঞ্চুরি এখন ৭৪। ওয়ানডে ক্যারিয়ারে এদিন উদযাপন করেছেন ৪৬তম সেঞ্চুরি ।  

কেরালার রাজধানী থিরুভানান্থাপুরামে ১১০ বলে ১৩ চার, ৮ ছক্কায় ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ ১৬৬ রানে ভারত স্কোর করেছে ৩৯০/৫। ওয়ানডে ক্যারিয়ারে ৪৬তম সেঞ্চুরির মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে এটি ১০ম সেঞ্চুরি।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে কোনো প্রতিপক্ষের বিপক্ষে সেঞ্চুরির সংখ্যায় ডাবল ডিজিটে গেলেন কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজটির আগে সর্বাধিক ৯টি সেঞ্চুরির রেকর্ড ছিল শচিন (শ্রীলঙ্কার বিপক্ষে) এবং কোহলির (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে)।

হোমে সেঞ্চুরির সংখ্যায় শচীনের ২০টি ছিল এতোদিন সর্বাধিক। সেই রেকর্ড টপকে এখন কোহলির সেঞ্চুরি সংখ্যা ২১টি। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরির ইনিংসে ওয়ানডে ক্রিকেটে রান সংগ্রহে এখন কোহলির উপর আছেন ৪জন-শচিন,পন্টিং,সাঙ্গাকারা, জয়সুরিয়া। রোববার টপকে গেছেন কোহলি (১২৭৫৪ রান) মাহেলা জয়বর্ধনেকে ( ১২৬৫০)। 

কোহলি (১৬৬*), সুবমান গিল (১১৬)-এর জোড়া সেঞ্চুরিতে ৩৯০/৫ স্কোর পুঁজিকে ৩১৭ রানের জয় উদযাপন করেছে ভারত। রানের ব্যবধানে জয়ে এটি বিশ্বরেকর্ড। এর আগে ওডিআই ক্রিকেটে সর্বাধিক ২৯০ রানের ব্যবধানে জয়টি ছিল নিউ জিল্যান্ডের।২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে সেই জয়টি পেয়েছে তারা।

সিরাজ (৪/৩২), কুলদ্বীপ (২/১৬) এবং সামীর (২/২০) বোলিংয়ে মাত্র ২২ ওভারে শ্রীলঙ্কাকে ৭৩ রানে গুটিয়ে ফেলেছে ভারত। ভারতের কাছে এটি শ্রীলঙ্কার সর্বনিম্ন স্কোরের লজ্জা। শ্রীলঙ্কার ইতিহাসে এটি অবশ্য ৪র্থ সর্বনিম্ন।কোহলি একা যতো রান করেছেন, তার চেয়েও ৯৩ রান কম করেছে পুরো শ্রীলঙ্কা একাদশ! 

 শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে ভারতের এটি ৯৬তম জয়। এতোদিন নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৯৫টি জয় ছিল কোনো প্রতিপক্ষের বিপক্ষে যে কোনো দেশের সর্বাধিক সংখ্যক জয়। রেকর্ডবহুল এই সিরিজে ২ সেঞ্চুরিতে ২৮৩ রান করে সিরিজ সেরা'র পুরস্কার জিতেছেন কোহলি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন