শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৭ জিলহজ ১৪৪৫

খেলা
  >
ফুটবল

নেইমারের লাল কার্ড, এমবাপের নৈপুণ্যে নাটকীয় জয় পিএসজির

ক্রীড়া ডেস্ক ২৯ ডিসেম্বর , ২০২২, ১০:২১:০৬

867
  • ছবি: ইন্টারনেট

বিশ্বকাপের পর বুধবার মাঠের লড়াইয়ে ফিরেছেন নেইমার। তবে তার এ যাত্রা সুখকর হয়নি। স্ত্রাসবুরের বিপক্ষে দুই মিনিটে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। তবে সফল স্পট কিকে শেষ মুহূর্তে ব্যবধান গড়ে দেন কিলিয়ান এমবাপে। শেষ পর্যন্ত তার নৈপুণ্যে নাটকীয় জয় পায় পিএসজি।

লিগ ওয়ানের ম্যাচে ঘরের মাঠে বুধবার ২-১ গোলে জয় পায় পিএসজি। প্রথমার্ধে দলকে এগিয়ে নেন অধিনায়ক মার্কিনিয়োস। দ্বিতীয়ার্ধে তার আত্মঘাতী গোলেই সমতা ফেরে ম্যাচে। যোগ করা সময়ে এমবাপের গোলে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।

পয়েন্ট টেবিলের শীর্ষ দলের সঙ্গে ১৯ নম্বর দলের খেলা। অবস্থানের এই পার্থক্যের ছাপ ছিল বল দখলে, তবে গোলের জন্য শট নেওয়ায় দুই দল ছিল প্রায় সমানে সমান। ৭১ শতাংশ সময় বল দখলে রাখা পিএসজি গোলের জন্য নেয় ১০ শট, যার ছয়টি ছিল লক্ষ্যে। স্ত্রাসবুরের ১২ শটের তিনটি ছিল লক্ষ্যে।

বুধবার ঘরের মাঠে শুরুতে খেঁই হারিয়ে বসে পিএসজি। এ সুযোগ দারুণ খেলে স্ত্রাসবুর। তাদের জমাট রক্ষণের সামনে কারিকুরি দেখাচ্ছিলেন নেইমার। গতি দিয়ে ব্যবধান গড়ে দেওয়ার চেষ্টায় ছিলেন এমবাপে। তবে লিওনেল মেসির অভাব স্পষ্টতই অনুভব করে পিএসজি।

স্ত্রাসবুবের দারুণ খেলার সুযোগের মধ্যেই চতুর্দশ মিনিটে এগিয়ে যায় পিএসজি। নেইমারের দারুণ ফ্রি কিকে চমৎকার হেডে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস। ২৫তম মিনিটে সের্হিও রামোসের লম্বা করে বাড়ানো বলে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পান এমবাপে। স্ত্রাসবুরের এক ডিফেন্ডার পা পিছলে পড়ে যাওয়ায় খুব একটা চ্যালেঞ্জের মুখে ছিলেন না তিনি। তবে ডি-বক্সে ঢুকে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন কাতার বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী।

৩০তম মিনিটে সমতা ফেরানোর দারুণ সুযোগ পায় স্ত্রাসবুর। আদ্রিয়াঁ তমাসোঁর ক্রসে কেভিন গামেহোর শট দারুণ দক্ষতায় ব্যর্থ করে দেন জানলুইজি দোন্নারুম্মা। 

বিরতির পর ম্যাচের ৫১তম তমাসোঁর ক্রস মার্কিনিয়োসের পায়ে লেগে দিক পাল্টে জড়ায় জালে। কিছুই করার ছিল না দোন্নারুম্মার। এদিকে ম্যাচের ৬২তম মিনিটে বড় ধাক্কাটা খায় পিএসজি; লাল কার্ড দেখে মাঠ ছাড়েন নেইমার। আগের মিনিটে তমাসোঁর মুখে মেরে হলুদ কার্ড দেখেছিলেন তিনি। পরের মিনিটে ডি-বক্সে ডাইভের দায়ে দেখেন আরেকটি!

১০ জনের দল নিয়েও চেষ্টা চালিয়ে যায় পিএসজি। একে একে মাঠে আসেন কার্লোস সলের, পাবলো সারাবিয়া, আশরাফ হাকিমি। কিন্তু জালের দেখা মিলছিল না। যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে শঙ্কা দূর করেন এমবাপে। ফরাসি ডিফেন্ডার নিয়ামসি এমবাপেকেই ফাউল করায় পেনাল্টি পায় পিএসজি। চাপের মধ্যে ঠাণ্ডা মাথায় বাঁ দিক দিয়ে জাল খুঁজে নেন এমবাপে। লিগ ওয়ানের গোলদাতার তালিকায় ১৩ গোল নিয়ে শীর্ষস্থান আরও দৃঢ় করলেন তিনি। দ্বিতীয় স্থানে থাকা নেইমারের সঙ্গে ব্যবধান নিয়ে গেলেন দুইয়ে।

এ জয়ে ১৬ ম্যাচে  ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পিএসজি। ১১ পয়েন্ট নিয়ে ১৯ নম্বরে স্ত্রাসবুর। ১৫ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা লঁসের সামনে ব্যবধান কমানোর চ্যালেঞ্জ।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন