শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

খেলা
  >
অন্যান্য

আরচারিতে দিয়ার ব্যক্তিগত রেকর্ড

ক্রীড়া ডেস্ক ২৩ জুলাই , ২০২১, ১১:৫০:২৪

483
  • ছবি: ইন্টারনেট

শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে টোকিও অলিম্পিকের। তবে তার আগেই বৃহস্পতিবার ফুটবল ও বেসবল দিয়ে শুরু হয়েছে  দ্য গ্রেটেস্ট শো অন আর্থের। ঐদিন আরচারিতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন বাংলাদেশের দিয়া সিদ্দিকী। ৭২০ পয়েন্টের মধ্যে ৬৩৫ স্কোর করেছেন নীলফামারীর তরুণী। 

এরআগে গত জুনে প্যারিসে বিশ্বকাপ আর্চারির স্টেজ থ্রির চেয়ে পারফরম্যান্সে উন্নতি ঘটেছে দিয়ার। সর্বশেষ এই আন্তর্জাতিক টুর্নামেন্টে দিয়ার স্কোর ছিল ৬১৭। ৬৯তম হয়েছিলেন তিনি। 

অলিম্পিকের প্রথম রাউন্ডে দিয়া প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন বেলারুশের কারিনা দিওমিনসকায়াকে।

দিয়ার ব্যক্তিগত রেকর্ডের দিন অবশ্য অলিম্পিক রেকর্ড গড়ে ফেলেছেন দক্ষিণ কোরিয়ার আরচার আন সান। প্রায় ২৫ বছর আগে ১৯৯৬ সালের অলিম্পিকে ৬৭৩ পয়েন্ট পেয়ে রেকর্ড গড়েছিলেন ইউক্রেনের লিনা হেরাসিমেনকো।

সেই রেকর্ড ভেঙে এবার র‍্যাংকিং রাউন্ডেই ৬৮০ পয়েন্ট পেয়েছেন আন সান। শুধু তিনি একাই নয়, দক্ষিণ কোরিয়ার অন্য দুই আরচার জাঙ মিনহি ৬৭৭ ও কাঙ চায়ইয়ঙ পেয়েছেন ৬৭৫ পয়েন্ট। দক্ষিণ কোরিয়ার এ তিনজনই হয়েছেন প্রথম, দ্বিতীয় ও তৃতীয়।

প্রথমবারের মতো অলিম্পিকে খেলছেন সান। এত বড় একটা কীর্তি গড়ার পর বিস্ময়ের ঘোর কাটছে না এই তিরন্দাজের, ‘সত্যিই আমি আশা করিনি যে এমন একটা রেকর্ড গড়ব। প্রথমবার গেমসে এসেছি, আজ আমি খুবই আনন্দিত এমন একটা রেকর্ড গড়ে।’

ওয়ার্ল্ড আর্চারি ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, কোচের পরিকল্পনামতো খেলে এমন সাফল্য পেয়েছেন, ‘সবকিছুই পরিকল্পনামতো হয়েছে। যদিও এখানে সামান্য বাতাস ছিল। তবে আর সবকিছু ঠিক ছিল। যেভাবে খেলেছি, সেটা ভালোই লেগেছে।’

শুধু সানই নন, এই ইভেন্টে আগের অলিম্পিক রেকর্ড স্কোর টপকে গেছেন আরও তিন তিরন্দাজ। সানের স্বদেশি জাং মিনহি ৬৭৭ করে র‌্যাঙ্কিং রাউন্ডে হয়েছেন দ্বিতীয়। 

৬৭৫ পয়েন্ট পেয়ে তৃতীয় আরেক দক্ষিণ কোরিয়ান তিরন্দাজ কাং চাই ইয়াং। আর ৬৭৪ পয়েন্ট স্কোর গড়ে মেক্সিকোর আলেজান্দ্রা ভ্যালেন্সিয়া হয়েছেন চতুর্থ। ৬৬৩ পয়েন্ট পেয়ে মেয়েদের রিকার্ভের বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিরন্দাজ ভারতের দিপীকা কুমারী হয়েছেন নবম।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন