শনিবার, ৮ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ , ২৬ রমজান ১৪৪২

বিজ্ঞান ও প্রযুক্তি

‘স্মার্ট রাজশাহী’ ওয়েবসাইটের উদ্বোধন

রাজশাহী প্রতিনিধি ৪ মে , ২০২১, ১৭:৫৭:২০

  • ইন্টারনেট থেকে

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের নাগরিকসেবা অনলাইনে প্রদানের জন্য ’স্মার্ট রাজশাহী’ (https://smartrajshahi.gov.bd) ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসের উদ্বোধন করা হয়েছে। সোমবার বিকালে ভার্চুয়ালি আনুষ্ঠানিকভাবে ওয়েব ও অ্যাপসের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। স্মার্ট রাজশাহী ওয়েব ও অ্যাপসের  নিবন্ধন করে রাজশাহী সিটি করপোরেশনের ২৪টি সেবা এখন থেকে অনলাইনে পাওয়া যাবে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করেছে সেলট্রন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে, দেশ অনেক এগিয়েছে। ডিজিটাল বাংলাদেশ আমাদের নিকট বাস্তব রূপ পেয়েছে।

তিনি আরো বলেন, তিনটি প্লাটফর্মে ‘স্মার্ট রাজশাহী’ ব্যবহার করে রাজশাহী সিটি করপোরেশনের সেবাগুলো পাবেন নাগরিকরা। এগুলো হলো— ওয়েবসাইট, মোবাইল অ্যাপস অ্যান্ড্রয়েড  ও আইওএস।  অনলাইনে সেবা পাওয়ার নাগরিক সেবার উন্নয়ন ঘটবে। বর্তমানে সিটি করপোরেশনের ২৪টি সেবা প্রদান করা হলেও আগামীতে সেবার পরিধি বাড়বে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আধুনিক প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের নির্বাচনী ইশতেহারে ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দেন।  ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ দুর্বারগতিতে এগিয়ে যাচ্ছে। তার দৃঢ়সংকল্প ও দূরদর্শিতার জন্যই তথ্যপ্রযুক্তিতে বিশ্বের বুকে আজ এক উজ্জ্বল দৃষ্টান্তের নাম বাংলাদেশ। ‘আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ’ এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিকনির্দেশনা ও অক্লান্ত পরিশ্রমের ফলে ডিজিটাল বাংলাদেশ তার পরিপূর্ণ রূপ পেয়েছে।

তিনি আরো বলেন, রাসিক মেয়রের নির্দেশে স্মার্ট ও আধুনিক সিটি গড়তে ‘স্মার্ট রাজশাহী’ ওয়েবসাইট ও অ্যাপস প্রতিষ্ঠা করা হলো। সিটি করপোরেশনগুলোর মধ্যে সর্বপ্রথম রাজশাহী সিটি করপোরেশনের সেবা কার্যক্রম অটোমেশনের আওতায় এলো। এখন থেকে অনলাইনে রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন নাগরিকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সেলট্রনের ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন। অনুষ্ঠানটি পরিচালনা করেন মোবাইল গেইমস ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers