শনিবার, ১২ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮ , ১ জিলকদ ১৪৪২

বিজ্ঞান ও প্রযুক্তি

করোনা থেকে বাঁচার নতুন পথ দেখাল দিগন্তিকা, যার স্বীকৃতি দিল গুগল

নিউজজি ডেস্ক ৮ মে , ২০২১, ১৭:২২:৫৪

  • ইন্টারনেট

ঢাকা: মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের জন্য সারাবিশ্ব হিমশিম খাচ্ছে। মাস্ক, টিকা, স্বাস্হ্যবিধি যে যেভাবে পারছে, তার সব কিছুই ব্যবস্হা করছে এবং যোগান দিচ্ছে। 

আর এমনই সঙ্কটময় মূহুর্তে মরণঘাতী এ ভাইরাসটি থেকে বাঁচার নতুন পথ দেখাল ভারতের বর্ধমানের দিগন্তিকা বসু। যার স্বীকৃতি দিল গুগল। গুগল আর্টস অ্যান্ড কালচারে তার তৈরি ভাইরাস প্রতিরোধকারী মাস্ক জায়গা পেল। ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’ বিভাগের সেরা দশে স্থান করে নিল দিগন্তিকা।

করোনা আবহে মাস্কের ব্যবহার জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দিগন্তিকার তৈরি মাস্ক এরইমধ্যে অনন্য। এটি ধুলোবালি থেকে মুক্ত রাখবে, ভাইরাস প্রতিরোধ করবে এবং ইনহেলারের কাজ করবে। গুগল আর্টস অ্যান্ড কালচারে সাধারণত বিশ্বের নানা প্রান্ত থেকে নানা বিষয়ে উৎসাহব্যঞ্জক ডিজাইন ছবি বা ভিডিও চাওয়া হয়। সেখানেই এখন জ্বলজ্বল করছে দিগন্তিকার নাম।

মাত্র ১৭ বছরে এই অসাধ্য সাধন করেছে সে। সহজে, কম খরচে এই মাস্ক করোনা মোকাবিলায় সাহায্য করবে বলেই বিশেষজ্ঞদের ধারণা। মুম্বাইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের সাহায্যে এই মাস্ক তৈরি করেছে দিগন্তিকা। বাজারে যাতে দ্রুত এটিকে নিয়ে আসা যায়, সেই চেষ্টা চলছে তার।

দিগন্তিকা পূর্ব বর্ধমানের মেমারি ভিএম ইনস্টিটিউশন ইউনিট ২-এর দ্বাদশ শ্রেণির ছাত্রী। এরইমধ্যে ১১টি উদ্ভাবনের জন্য এই বয়সেই পরিচিতি লাভ করেছে সে।

দিগন্তিকা বলেছে, ‘এটা জানতে পেরে আমার খুব ভালো লাগছে। আমার তৈরি ভাইরাস প্রতিরোধক মাস্ককে গুগল আর্টস অ্যান্ড কালচার বিশ্বের সেরা ১০টি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছে।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers