শনিবার, ২৪ জুলাই ২০২১, ৮ শ্রাবণ ১৪২৮ , ১৩ জিলহজ ১৪৪২

বিজ্ঞান ও প্রযুক্তি

স্টার্টআপ বাংলাদেশকে ৪৩ কোটি টাকা দিচ্ছে আইডিয়া

নিউজজি ডেস্ক ১৯ জুন , ২০২১, ০০:১০:৩৬

  • স্টার্টআপ বাংলাদেশকে ৪৩ কোটি টাকা দিচ্ছে আইডিয়া

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের 'উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)। ২০১৬ সাল থেকে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে প্রি-সিড পর্যায়ে ১৭৯টি ইনোভেটিভ স্টার্টআপকে অনুদান প্রদানের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

সিড ও গ্রোথ পর্যায়ের স্টার্টআপদের ইক্যুইটি অর্থায়নের জন্য আইডিয়া প্রকল্পের মাধ্যমে গতবছর গঠন করা হয় সরকারি মালিকানাধীন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি 'স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড'। এই কোম্পানির মাধ্যমে স্টার্টআপদেরকে সিড স্টেজে সর্বোচ্চ এক কোটি এবং গ্রোথ স্টেজে প্রতি রাউন্ডে সর্বোচ্চ পাঁচ কোটি টাকা পর্যন্ত সর্বোচ্চ ৪৯ শতাংশ ইক্যুইটি বিনিয়োগের সুযোগ রয়েছে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে সিড ও গ্রোথ পর্যায়ের উদ্যোক্তাদের উন্নয়নে আইডিয়া প্রকল্প থেকে ৪৩ কোটি টাকা প্রদান করা হচ্ছে। এরই প্রেক্ষিতে, স্টার্টআপদের ইক্যুইটি বিনিয়োগের লক্ষ্যে আইডিয়া প্রকল্প ৩ ধাপে যথাক্রমে ৭ কোটি, ১০ কোটি এবং ৬ কোটি অর্থাৎ সর্বমোট ২৩ কোটি টাকা স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে প্রদান করেছে। আগামী ২০২১-২২ অর্থবছরে উক্ত কোম্পানিকে বাকি আরও ২০ কোটি টাকা প্রদান করবে এই প্রকল্প।

সম্প্রতি ঢাকা আগারগাঁওয়ে অবস্থিত আইসিটি টাওয়ারে আইডিয়া প্রকল্পের সভাকক্ষে বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ও আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আব্দুর রাকিব স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানিকে তৃতীয় ধাপের ৬ কোটি টাকার চেক প্রদান করেন। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পক্ষে এই চেকটি গ্রহণ করেন প্রতিষ্ঠানটির কোম্পানি সেক্রেটারি এ বি এম মনিরুল ইসলাম।

দেশে স্টার্টআপদের অর্থায়নের পাশাপাশি তাদের প্রশিক্ষণ, মেন্টরিংসহ দেশীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্কিং এর জন্যও আইডিয়া প্রকল্প বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আইডিয়া প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.idea.gov.bd।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers