বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১ , ১৮ মুহররম ১৪৪৬

বিজ্ঞান ও প্রযুক্তি

‘প্রযুক্তিগত দিক দিয়ে বাংলাদেশ ভালো করছে’

নিউজজি প্রতিবেদক ২৭ এপ্রিল , ২০২২, ১৭:৩৬:৫১

747
  • ছবি: নিউজজি২৪

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প” এর অনুদান প্রাপ্ত স্টার্টআপদের মধ্য থেকে ১২টি উদীয়মান স্টার্টআপকে নিয়ে অনুষ্ঠিত হয় “আইডিয়া পোর্টফোলিও স্টার্টআপস লেসনস্ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড” কর্মশালা-এর ২য় পর্ব। স্টার্টআপদের নিয়ে বুধবার ২৭ এপ্রিল ২০২২ ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত আইডিয়া প্রকল্পের কার্যালয়ে উক্ত কর্মশালাটি আয়োজন করা হয়।

কর্মশালাটিতে অংশগ্রহণকারী স্টার্টআপদের অর্জন, সীমাবদ্ধতা, ব্যবসায়ের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ইত্যাদি বিভিন্ন বিষয় তুলে ধরেন স্টার্টআপদের প্রতিনিধিগণ। ২য় পর্বে অংশগ্রহণকারী এই স্টার্টআপরা হল- ট্রাভেল বাংলাদেশ, ঢাকা কাস্ট লিমিটেড, মনের বন্ধু, জাহাজী, ‍আবেদক, পোষাপেট, মাস্টাডন ওয়াস, ভূমিজ, বায়োটেক, কৃষিয়ান, আইডিয়া থ্রিডি এবং স্বাধীন মিউজিক লিমিটেড।

উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। তিনি বলেন, "প্রযুক্তিগত দিক দিয়ে বাংলাদেশ ভালো করছে। নিজেদের মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে বর্তমানে অনেকেই গড়ে তুলছেন স্টার্টআপ। তিনি দেশ ও জাতির কল্যাণে নিজেদের অবদান রাখার জন্য আহ্বান জানিয়ে স্টার্টআপদের উদ্দেশ্য করে বলেন যে বাংলাদেশ একটি অপার সম্ভাবনাময় দেশ। এই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। সবশেষে, বাংলাদেশের স্টার্টআপদের থেকে খুব শীঘ্রই একাধিক ইউনিকর্ন বের হয়ে আসবে বলে তিনি আশা ব্যক্ত করেন।"

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক (গ্রেড-১) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন।

অন্যান্যদের মধ্যে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপ-সচিব ড. মো: মিজানুর রহমানসহ আইডিয়া প্রকল্পের পরামর্শক ও কর্মকর্তাগণ এই কর্মশালায় অংশ নেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট এবং অপারেশন স্পেশালিস্ট সিদ্ধার্থ গোস্বামী।

তথ্য-প্রযুক্তি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে আগ্রহী স্টার্টআপগণকে প্রি-সীড পর্যায়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে www.idea.gov.bd।

নিউজজি/আইআইজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন