রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ , ৭ রবিউল আউয়াল ১৪৪২

বিদেশ

ফের ভারতে পরীক্ষা শুরুর অনুমোদন পেলো রুশ ভ্যাকসিন

নিউজজি ডেস্ক ১৭ অক্টোবর , ২০২০, ১৯:৩৪:৪৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ভারতে ক্লিনিক্যাল পরীক্ষা পুনরায় শুরুর অনুমতি পেয়েছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন। ভ্যাকসিনটির অর্থায়নকারী রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) শনিবার এই অনুমোদন পাওয়ার কথা জানিয়েছে। আরডিআইএফ এবং ভারতের ড. রেড্ডির ল্যাবরেটরি যৌথভাবে এই পরীক্ষা সম্পন্ন করবে। খবর এনডিটিভি।

 রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ এর ক্লিনিক্যাল পরীক্ষা আগেও ভারতে চালানোর ঘোষণা দেওয়া হয়। তবে ওই সময় তা প্রত্যাখ্যান করে ভারতের নিয়ন্ত্রকেরা। ওই সময়ে ভারতীয় কর্তৃপক্ষের দাবি ছিলো রাশিয়ায় ভ্যাকসিনটির প্রথম ও দ্বিতীয় ধাপের যে পরীক্ষা চালানো হয়েছে তা খুবই সীমিত পরিসরের। ওই ধাপের পরীক্ষাগুলো আবারও ভারতে চালানোর কথা বলা হয়।

তবে নতুন চুক্তি অনুযায়ী, প্রায় দেড় হাজার অংশগ্রহণকারী নিয়ে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ক্লিনিক্যাল চালাবে ভারত। শনিবার রুশ ভ্যাকসিনটির অর্থায়নকারী সংস্থা আরডিআইএফ জানিয়েছে, চুক্তি অনুযায়ী ড. রেড্ডি’র ল্যাবরেটরি এই ক্লিনিক্যাল পরীক্ষা চালাবে আর অনুমোদন পেলে তারাই এই ভ্যাকসিন ভারতে বিতরণ করবে। এজন্য ড.রেড্ডি’র ল্যাবরেটরিকে দশ কোটি ডোজ ভ্যাকসিন দেবে আরডিআইএফ।

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন করা দেশ রাশিয়া। তারপরও বেলারুশ, ভেনেজুয়েলা এবং সংযুক্ত আরব আমিরাতে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে মস্কো। ভ্যাকসিনটির ৩০ কোটি উৎপাদনের জন্য ভারতের উৎপাদকদের সঙ্গে চুক্তিতে পৌছেছে আরডিআইএফ।

এছাড়া রাশিয়াতেও ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। ৪০ হাজার অংশগ্রহণকারীর ওপর চালানো ওই পরীক্ষায় ইতোমধ্যে ১৬ হাজার অংশগ্রহণকারী প্রথম দুই ডোজের ভ্যাকসিন গ্রহণ করে ফেলেছে। আগামী নভেম্বরে অন্তবর্তী ফলাফল প্রকাশের আশা করা হচ্ছে।

চুক্তি সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ভারতীয় নিয়ন্ত্রকেরা রাশিয়ার সঙ্গে পরীক্ষা সংক্রান্ত তথ্য বিনিময়ে রাজি হয়েছে। মস্কোয় চালানো পরীক্ষা সংক্রান্ত তথ্য প্রতি সপ্তাহে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া ভারতে ক্লিনিক্যাল পরীক্ষা চালানোর জন্য দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জৈবপ্রযুক্তি গবেষণাগার ব্যবহারেরও অনুমতি পেয়েছে রাশিয়া।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers