বুধবার, ২ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭ , ১৫ রবিউস সানি ১৪৪২

বিদেশ

স্কুলের শিক্ষার্থীরাও থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন

নিউজজি ডেস্ক ২১ নভেম্বর , ২০২০, ১৯:০৮:০৫

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: এবার থাইল্যান্ডের সরকারবিরোধী বিক্ষোভে ব্যাপক স্কুল শিক্ষার্থীদের দেখা যাচ্ছে। থাইল্যান্ডে কয়েক মাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে ক্রমেই ব্যাপকতা বাড়ছে। আজ অনুষ্ঠিত বিক্ষোভে ব্যাংককের রাস্তায় স্কুল শিক্ষার্থীদের বেশ উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলো জানিয়েছে। 

গত কয়েক মাস ধরে থাইল্যান্ডে প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচার সরকারের পদত্যাগ দাবিতে বিক্ষোভ করে আসছে দেশটির ছাত্রজনতা। মাঝে কভিড-১৯ পরিস্থিতির কারণে সেই বিক্ষোভ কিছুটা স্থিমিত হলেও এখন বিক্ষোভ নতুন মোড় নিয়েছে। গত দিনগুলোয় পুলিশের সঙ্গে কয়েক দফা সংঘর্ষে বিক্ষোভ আরও চাঙা হয়েছে বলেই মনে হচ্ছে। আজ ব্যাংককের রাস্তায় মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের উপস্থিতিতে আন্দোলন নতুন মাত্রা পেয়েছে বলে মনে করা হচ্ছে।

বিক্ষোভে অংশ নেওয়া এক কিশোর বলেন, আমরা এখানে আমাদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া অধিকার ফিরিয়ে নিতে এসেছি। সেই সঙ্গে আমদের শিক্ষা সংস্কারের বিষয়ে সরকারকে জিজ্ঞাসা করতে এসেছি। এই শিক্ষার্থী বিরাজমান রাজতন্ত্রের প্রতি অনাস্থা জানিয়ে আরও বলেন, আমরা একটি সত্যিকারের সাংবিধানিক সাম্রাজ্য চাই। তবে বিক্ষোভে অংশ নেওয়া অনেক নারী শিক্ষার্থীর বক্তব্য থেকে জানা গেছে, তারা স্কুলের নানা অনিয়ম নিয়েও বেশ ক্ষুব্ধ। মূলত, এসব ক্ষোভও এ বিক্ষোভে এসে যুক্ত হয়েছে। একজন নারী শিক্ষার্থীর অভিযোগ, আমার শিক্ষক আমাকে যৌন হয়রানি করেছে কিন্তু আমি এর কোনো প্রতিকার পাইনি। তিনি মনে করেন, এ সরকারের অগণতান্ত্রিক নীতি এসবের প্রতিকার করতে পারছে না। 

দেশটির গত কয়েক মাস ধরে চলা বিক্ষোভের দাবি ছিল, সাবেক সেনা শাসক ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা সরকারের পদত্যাগ, চ্যান ওচা সরকারের প্রণীত সংবিধান বাতিল ও দেশটির সাংবিধানিক রাজতন্ত্রের সংস্কার।

সূত্র: রয়টার্স। 

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers