বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭ , ২০ রজব ১৪৪২

বিদেশ

অস্ট্রেলিয়া-ফেসবুক কর্তৃপক্ষ সমঝোতায় সিদ্ধান্ত পরিবর্তন

নিউজজি ডেস্ক ২৩ ফেব্রুয়ারি , ২০২১, ১৮:৫৭:০২

  • ছবি : নিউজজি

ঢাকা: অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের নিউজ কনটেন্ট আবারো দেখার সুযোগ করে দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। সংবাদ প্রকাশকদের সঙ্গে আয় ভাগাভাগির এক আইন নিয়ে বিরোধের জেরে গত বৃহস্পতিবার থেকে এই সুযোগ বঞ্চিত রয়েছেন দেশটির ফেসবুক ব্যবহারকারীরা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ জানান ওই আইনে সংশোধনী আনা হবে। তার আগে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ দেখার সুযোগ করে দেবে।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রকেরা চাইছেন সংবাদমাধ্যমের খবর প্রকাশ করলে ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায় করা হবে। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন আইন প্রণয়নের পর বৃহস্পতিবার দেশটিতে নিউজ শেয়ারিং সেবা বন্ধ করে দেয় ফেসবুক।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার সরকার জানায় সংবাদ প্রতিষ্ঠান ও টেক জায়ান্টদের মধ্যে ন্যায্য দর কষাকষি নিশ্চিত করার লক্ষ্যেই আইনটি প্রণয়ন করা হয়। অস্ট্রেলিয়ার আইনটি বিশ্বজুড়ে একটি টেস্ট কেস বলে বিবেচনা করা হচ্ছে। তবে এর জোরালো বিরোধিতা করছে ফেসবুক ও গুগল।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় আশ্বস্ত হতে পেরেছেন তারা। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন জানান, কোন নিউজ প্রকাশের মূল্য পরিশোধ করা হবে তা বেছে নেয়ার সুযোগ পাবে তারা। সূত্র: বিবিসি

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers