বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ , ৩ রমজান ১৪৪২

বিদেশ

কাশ্মীর সীমান্তে সংঘর্ষ বিরতিতে একমত ভারত-পাকিস্তান

নিউজজি ডেস্ক ২৫ ফেব্রুয়ারি , ২০২১, ১৯:৩৫:১৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধের বিষয়ে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এক বৈঠকের পর দুই দেশের পক্ষ থেকে জানানো হয়, ভারত-পাকিস্তানের মধ্যে সব মৈত্রীচুক্তি, সমঝোতা মেনেই চলবে দুই দেশের সেনাবাহিনী।

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ভারত ও পাকিস্তানি সামরিক বাহিনীর মহাপরিচালকরা (ডিজিএমও) এ নিয়ে আলোচনা করেন। বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষই লাইন অব কন্ট্রোল এবং অন্যান্য সীমান্ত নিয়ে সব চুক্তি মেনে চলবে। এছাড়া, গুলি চালানো বন্ধ করার বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষই। বৃহস্পতিবার মধ্যরাত (শুক্রবার) এটি কার্যকর হবে।

পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়, দুটি পারমাণবিক শক্তিধর দেশের সেনাবাহিনীর মধ্যে অবাধ, সুস্পষ্ট ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখতে আলোচনা হয়েছে।

এর আগে ২০০৩ সালে সীমান্ত এলাকায় সংঘর্ষ বিরতি কার্যকরে একমত হয়েছিল দুই দেশই। খাতায় কলমে এই নিয়ম এখনো বহাল। কিন্তু অধিকাংশ সময় এই চুক্তি ভঙ্গের অভিযোগ ওঠে। বর্তমানে সীমান্ত সমস্যার সমাধানে এই চুক্তি নিয়ে পুনরায় আলোচনার প্রয়োজন রয়েছে বলে মনে করছিল বিশেষজ্ঞ মহল। সূত্র: আল জাজিরা

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers