শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

রাশিয়ায় আলেক্সাই নাভালনিকে কারাগার থেকে স্থানান্তর

নিউজজি ডেস্ক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ১৪:৫৩:৪৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনিকে মস্কোর বাইরে একটি অজ্ঞাত আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। একটি মানবাধিকার সংস্থার সদস্য এবং নাভালনির এক আইনজীবী জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই কঠোর সমালোচককে হয়তো কোনো বন্দি শিবিরে নিয়ে যাওয়া হয়েছে।

বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার চিকিৎসা শেষে দেশে ফেরার পর প্যারোল ভঙ্গের অভিযোগে গত জানুয়ারিতে কারাবন্দি হন আলেক্সাই নাভালনি। রাজনৈতিক কারণে তাকে বন্দি করা হয়েছে বলে নাভালনি দাবি করে আসলেও তা অস্বীকার করে আসছে রুশ কর্তৃপক্ষ।

ইউরোপীয়ান মানবাধিকার আদালতও ওই মামলাটিকে বেআইনি ঘোষণা করেছে। কারাহেফাজতে নাভালনির মৃত্যুর ঝুঁকি রয়েছে বলে দাবি করে তাকে মুক্তি দিতে রুশ কর্তৃপক্ষকে আদেশ দিয়েছে ইউরোপীয় আদালত। তবে রুশ কর্তৃপক্ষ ইউরোপীয় আদালতের আদেশকে তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে তীব্র সমালোচনা করে।

নাভালনির আইনজীবী ভাদিম কোবেজ টুইট বার্তায় জানান, মস্কোর কারাগার থেকে তাকে সরিয়ে নেয়া হলেও কোথাও নিয়ে যাওয়া হয়েছে সেই বিষয়ে তার পরিবারকে কিছু জানানো হয়নি। এই ধরনের পদক্ষেপ বেআইনি বলে জানান তিনি।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানায়, নাভালনিকে হয়তো একটি স্টান্ডার্ড পেনাল কলোনিতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে পৌঁছানোর পরই হয়তো তার অবস্থানের খবর প্রকাশ করা হবে।

উল্লেখ্য, আলেক্সাই নাভালনির কারাদণ্ডের প্রতিবাদে সম্প্রতি রাশিয়া জুড়ে ব্যাপক বিক্ষোভ হয়। বেশ কয়েকটি স্থানে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। আটক করা হয় বহু সংখ্যক নাভালনি সমর্থককে। সূত্র: আল জাজিরা

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers