শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

চীনে উইঘুরদের ওপর নিপীড়ন গণহত্যা : নেদারল্যান্ড পার্লামেন্ট

নিউজজি ডেস্ক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ১৫:১১:৫২

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: চীনের জিনজিয়াংয়ে মুসলিম সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর চলমান নিপীড়নকে গণহত্যা বলে আখ্যায়িত করেছে নেদারল্যান্ডসে পার্লামেন্ট। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এমন প্রস্তাব পাস হল নেদারল্যান্ডসে।

চীনে প্রায় দেড় কোটি উইঘুর মুসলমানের বাস। জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশই উইঘুর মুসলিম। এই প্রদেশটি তিব্বতের মতো স্বশাসিত একটি অঞ্চল। বিদেশি মিডিয়ার সেখানে প্রবেশের ব্যাপারে কঠোর বিধিনিষেধ রয়েছে। কিন্তু গত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন সূত্রে খবর আসছে, সেখানে বসবাসরত উইঘুরসহ ইসলাম ধর্মাবলম্বীদের ওপর ব্যাপক নিপীড়ন চালাচ্ছে বেইজিং। চীন বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

ডাচ পার্লামেন্টের প্রস্তাবে বলা হয়েছে, চীনে উইঘুর সংখ্যালঘুদের ওপর গণহত্যা সংঘটিত হচ্ছে। বৃহস্পতিবার জিনজিয়াংয়ে গণহত্যার যে কোনো ইঙ্গিতকে চরম মিথ্যা বলে অভিহিত করেছে হগে অবস্থিত চীনা দূতাবাস। ডাচ পার্লামেন্টের প্রস্তাবকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলেও উল্লেখ করেছে দূতাবাস।

অ্যাক্টিভিস্ট ও জাতিসংঘ বিশেষজ্ঞরা বলছেন, অন্তত দশ লাখ মুসলিমকে জিনজিয়াংয়ের বন্দি শিবিরে আটক রাখা হয়েছে। তারা চীনের বিরুদ্ধে নিপীড়ন, বাধ্যতামূলক শ্রম ও মগজধোলাই করার অভিযোগ এনেছেন। চীন জিনজিয়াংয়ে যে কোনো ধরনের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, শিবিরে কারিগরি প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং কট্টরপন্থার বিরুদ্ধে লড়াইয়ের জন্য এটি প্রয়োজনীয়।

এর আগে কানাডাও চীনের উইঘুর নিপীড়নকে গণহত্যা বলে আখ্যায়িত করেছে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জিনজিয়াংয়ের পরিস্থিতি যে গণহত্যা তা সম্পর্কে স্পষ্ট এবং এটি মানবতাবিরোধী অপরাধ। সূত্র: আল জাজিরা

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers