শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমার ভাগ্য নির্ধারণ আজ

নিউজজি ডেস্ক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ১৫:২৬:২৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীতে যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমা বেগম সিরিয়া থেকে যুক্তরাজ্যে ফিরতে পারবেন কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে সেদেশের সুপ্রিম কোর্ট। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) পাঁচজন বিচারপতির বেঞ্চ রায় ঘোষণা করবেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১৫ সালে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় আইএসে যোগ দেয়া তিন স্কুল শিক্ষার্থীর একজন ২১ বছর বয়সী শামীমা। ওই সময় তার বয়স ছিল ১৫ বছর। জিহাদিদের বিয়ে করে সন্তানকে যুদ্ধে পাঠানোর পরিকল্পনা ছিল তাদের। আইএস-এ যোগদানকারী এক ডাচ নাগরিকের সঙ্গে শামীমার বিয়ে হয়। তার স্বামী পরে সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমপর্ণ করে। বাঘুজ থেকে পালিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেয় শামীমা। ২০১৯ সালে শরণার্থী শিবিরেই তার সন্ধান মেলে। এরপর যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তা ইস্যুতে শামীমার নাগরিকত্ব বাতিল করে।

পরে ব্রিটিশ আপিল আদালতের এক রায়ে বলা হয় শামীমা সুষ্ঠু শুনানি থেকে বঞ্চিত হন। কারণ, শরণার্থী শিবির থেকে আইনি লড়াই চালিয়ে যাওয়া সম্ভব না। তিনি যেন দেশে ফিরে আইনি লড়াই চালাতে পারেন তার সুযোগ সরকারকেই করে দিতে হবে বলে উল্লেখ করেছিল আপিল আদালত। যুক্তরাজ্যের সরকার পরে সুপ্রিম কোর্টকে আপিল আদালতের ওই রায় পুনর্বিবেচনা করতে বলে। শুক্রবার তারই ফল জানা যাবে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, মামলায় অংশ নিতে তাকে দেশে আসার অনুমতি দেয়া ন্যায্য হবে কিনা সে বিষয়ে শুক্রবার সুপ্রিম কোর্টের ৫ বিচারক রায় দেবেন। শামীমা বেগমের আইনজীবীরা যুক্তি দেখান, শুনানিতে অবাধে অংশ নিতে না পারলে তাদের মক্কেলের ব্রিটিশ নাগরিকত্ব স্বয়ংক্রিয়ভাবে বহাল হয়ে যাবে। সূত্র: বিবিসি

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers