শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

মার্কিনিদের কারণেই ইরান প্রতিশ্রুতি বাস্তবায়নের ধারা স্থগিত রেখেছে

নিউজজি ডেস্ক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ১৫:৪৯:৩৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মো. জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কারণেই ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়নের কিছু ধারা স্থগিত করতে বাধ্য হয়েছে। একইসঙ্গে তিনি বর্তমান অচলাবস্থা নিরসনের জন্য ইরানের ওপর থেকে অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান।

জারিফ বলেন, আমেরিকা যখন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে তখন ইরানও পাল্টা ব্যবস্থা হিসেবে প্রতিশ্রুতি বাস্তবায়নের ধারা স্থগিত রেখেছে। কিন্তু এই অচলাবস্থার যে কারণ তা এখনো নিরসন করেনি আমেরিকা।

জাওয়াদ জারিফ সুস্পষ্ট করে বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলে ইউরোপের তিন দেশ তাকে অনুসরণ করে নিষেধাজ্ঞা বাস্তবায়নের পথে হেঁটেছে এবং তারা ইরানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে। এ অবস্থায় জাওয়াদ জারিফ আমেরিকা এবং ইউরোপের তিন দেশকে পরামর্শ দিয়ে বলেন, পরমাণু সমঝোতা ইস্যুতে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনের জন্য এসব দেশকে কার্যকর ভূমিকা নিতে হবে এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। তাহলে ইরানের পক্ষে পরমাণু সমঝোতার আওতায় সহযোগিতার ধারাগুলো আবার বাস্তবায়ন করা সম্ভব হবে। সূত্র: পার্সটুডে

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers