শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

ভারতে মুক্তি পেলেন শ্রম অধিকারকর্মী নদ্বীপ কোউর

নিউজজি ডেস্ক ২৬ ফেব্রুয়ারি , ২০২১, ১৭:২৪:০৮

  • সংগৃহীত

ঢাকা: ভারতের কারাগারে আটক থাকা শ্রম অধিকারকর্মী নদ্বীপ কোউর অবশেষে জামিন পেয়েছেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির হাইকোর্ট তার জামিন আবেদন মঞ্জুর করে। পাশাপাশি তাকে অবৈধভাবে আটক রাখার ব্যাপারে হরিয়ানা পুলিশের কাছ থেকে ব্যাখ্যাও চেয়েছে আদালত।

নদ্বীপ কউর মজদুর অধিকার সংগঠনের সদস্য। কৃষি আইন বাতিলের দাবিতে সরব হয়েছিলেন তিনি। গত ১২ জানুয়ারি হরিয়ানা-দিল্লির মাঝে সিংঘু সীমান্তে অবৈতনিক শ্রমিকদের প্রতিবাদে সামিল হন এ নেত্রী। সেই সময় তাকে গ্রেপ্তার করে পুলিশ এবং তারপর থেকে হরিয়ানার কর্নাল জেলে রয়েছেন তিনি।

নদ্বীপের বিরুদ্ধে খুনের চেষ্টা, হিংসাত্মক ঘটনা এবং কর্তব্যরত সরকারি কর্মীকে মারধর করার অভিযোগ দায়ের করা হয়। এরইমধ্যে তাকে জেল হাজতে যৌন হয়রানি করার অভিযোগ উঠেছে। তবে সে অভিযোগ অস্বীকার করেছে সোনিপাত পুলিশ। গত ২ ফেব্রুয়ারি স্থানীয় আদালত নদ্বীপের জামিনের আবেদন খারিজ করে দেয়। পরে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন এ নারী। অবশেষে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) তার জামিন মঞ্জুর করেছে আদালত।

নদ্বীপ তার জামিনের আবেদনে অভিযোগ করেন, গ্রেপ্তারের পর তাকে থানায় নেয়া হলে সেখানে কোনো নারী পুলিশকর্মী ছিল না। পুলিশ সদস্যরা তাকে বেধড়ক মারধর করেন। শীর্ষ আইনজীবী আরএস চিমা দাবি করেন যে, নদ্বীপকে মিথ্যাভাবে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ (‌খুনের চেষ্টা)‌ সহ বিভিন্ন ধারায় মামলা করে ফাসানো হয়েছে।

সম্প্রতি নেটিজেনদের একাংশকে ওই দলিত নেত্রীর পাশে দাঁড়াতে দেখা গেছে। তার মুক্তির দাবিতে টুইটারে সরব হন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভাতিজি তথা লেখিকা এবং আইনজীবী মিনা হ্যারিসও। টুইটে তিনি লেখেন, ওই নেত্রীকে গ্রেপ্তার করা হয়েছিল। পুলিশি হেফাজতে তার ওপর যৌন নিপীড়ন চালানো হয়। সূত্র: বিবিসি

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers