বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ , ২ রমজান ১৪৪২

বিদেশ

ইসরায়েলি জাহাজে বিস্ফোরণের জন্য দায়ী ইরান : নেতানিয়াহু

নিউজজি ডেস্ক ১ মার্চ , ২০২১, ২১:২২:৫৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ওমান উপসাগরীয় এলাকায় ইসরায়েলি মালিকানাধীন জাহাজে বিস্ফোরণের জন্য দায়ী ইরান। সোমবার (১ মার্চ) এই অভিযোগ করেন তিনি। ইরান এই অভিযোগ অস্বীকার করে আসছে ইরান।

বৃহস্পতিবার রাতে হামলার শিকার হয় এমবি হেলিওসরে নামের ভেহিক্যাল ক্যারিয়ার জাহাজটি। শুক্রবার সকালে তা জলসীমার উপরে বিস্ফোরিত হয়। এক মার্কিন কর্মকর্তা জানান, জাহাজে ছিদ্র হয়ে গেছে উভয় পাশে। ইসরায়েলি কর্মকর্তা জানান, হামলায় লিমপেট মাইন ব্যবহার করা হয়েছে। হামলার জন্য তেহরানকে দায়ী করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, এটি যে ইরানের একটি অভিযান ছিল তা একেবারে স্পষ্ট।

ইসরায়েল পাল্টাঘাত করবে কি না জানতে চাইলে নেতানিয়াহু বলেন, আপনারা আমাদের নীতি জানেন। ইসরায়েলের সবচেয়ে বড় শত্রু ইরান। আমি পাল্টাঘাতের জন্য বদ্ধপরিকর। আমরা পুরো অঞ্চলে হামলা চালাচ্ছি।

ইসরায়েলের এই অভিযোগ অস্বীকার করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়্যিদ খতিবজাদেহ বলেন, আমরা এই অভিযোগ তীব্রভাবে প্রত্যাখ্যান করছি। পারস্য উপসাগরের নিরাপত্তা ইসরায়েলের জন্য চরম গুরুত্বপূর্ণ। এমন অভিযোগের মাধ্যমে অঞ্চলটিতে আতঙ্ক ছড়াতে দেব না আমরা। তিনি বলেন, জায়নদাবি শাসকরা ভালো করেই জানে আমাদের নিরাপত্তা ইস্যুতে আমরা কেমন পদক্ষেপ নেই। ইসরায়েলই এই অঞ্চলে সব অশান্তির মূল।

ইসরায়েলি রেডিও কান জানায়, রোববার রাতেই নেতানিয়াহুর সাক্ষাৎকারটি রেকর্ড করা হয়েছিল। এর আগেই সিরিয়া দামেস্কতে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে।

ইসরায়েল সিরিয়ায় হামলা চালানোর কথা স্বীকার করেনি। তবে অতীতে সিরিয়ার অভ্যন্তরে ইরানি স্থাপনা বা দেশটির সমর্থিত মিলিশিয়াদের উপর হামলা চালানোর কথা স্বীকার করেছে। সূত্র: রয়টার্স

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers