বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

বিদেশ

চীনের শীর্ষ ধনীর খেতাব হারিয়ে চার নম্বরে জ্যাক মা

নিউজজি ডেস্ক ২ মার্চ , ২০২১, ১৯:২৫:০১

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: সরকারের রক্তচক্ষুর কবলে পড়ার পর এবার চীনের শীর্ষ ধনীর খেতাব হারিয়েছেন আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। মঙ্গলবার (২ মার্চ) প্রকাশিত এক তালিকায় উঠে এসেছে এমন তথ্য।

২০১৯ ও ২০২০ সালে হুরুন গ্লোবাল রিচ-এর তালিকায় চীনের শীর্ষ ধনী ছিলেন জ্যাক মা। তার ব্যবসায়িক সাম্রাজ্য নিয়ে চীনের কমিউনিস্ট সরকার হার্ডলাইনে যাওয়ার পর এবার তালিকায় তার নাম নেমে এসেছে চার নম্বরে।

নতুন তালিকায় চীনের শীর্ষ ধনীর খেতাব বোতলজাত পানি বিক্রেতা প্রতিষ্ঠান নংফু স্প্রিংসের মালিক ঝং শানশান। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছেন যথাক্রমে টেনসেন্ট হোল্ডিংয়ের মালিক পনি মা ও পিনডুডু-র প্রতিষ্ঠাতা কলিন হুয়াং।

হুরুন গ্লোবাল রিচ লিস্টের প্রতিবেদনে বলা হয়, জ্যাক মা-র প্রতিষ্ঠানগুলো নিরাপত্তা বিভাগের তত্ত্বাবধানে চলে যাওয়ার পর থেকেই তার ব্যবসায়িক সাম্রাজ্যের পরিস্থিতি খারাপ হতে শুরু করে।

২০২০ সালের ২৪ অক্টোবর জ্যাক মা চীনা নিয়ন্ত্রক সংস্থার বিরুদ্ধে কথা বলার পর থেকেই তার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর দুর্দশার শুরু। আলীবাবার বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্তের পাশাপাশি অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন আইপিও স্থগিত করে কর্তৃপক্ষ। প্রায় তিন মাস প্রকাশ্যে দেখা যায়নি জ্যাক মা-কে। তার নিরুদ্দেশ অবস্থা আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর শিরোনাম হলে ২০২১ সালের জানুয়ারিতে ৫০ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা যায় তাকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, গত অক্টোবরে নিয়ন্ত্রক সংস্থার ব্যাপারে ওই বক্তব্যের পরই অন্তরালে চলে যান জ্যাক মা। তার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধেও কঠোর অবস্থানে যায় চীনা কর্তৃপক্ষ।

বেইজিংভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, আমার ধারণা তাকে দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এটি একেবারেই ভিন্ন রকম একটি পরিস্থিতি। সূত্র: ইউএস নিউজ

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers