শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

বিদেশ

যুক্তরাষ্ট্র ও ভারতে করোনা পরিস্থিতি কমলেও ব্রাজিলের অবনতি

নিউজজি ডেস্ক ৩ মার্চ , ২০২১, ১৬:০৯:১৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনা মহামারির এক বছরের বেশি সময় পেরিয়ে গেছে। কয়েক কোটি মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যাও কম নয়। করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত এবং তৃতীয় ব্রাজিল।

সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং ভারতে করোনা সংক্রমণে মৃত্যুর হার কিছুটা কমলেও ব্রাজিলের অবস্থার অবনতি ঘটেছে। দেশটিতে নতুন করে দৈনিক মৃত্যুর সংখ্যা বাড়ছে। ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৬৪১ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে নতুন করে সংক্রমণও বাড়তে শুরু করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২ লাখ ৫৭ হাজার ৩৬১ জন। করোনায় মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, ব্রাজিলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬ লাখ ৪৭ হাজার ৮৪৫। এর মধ্যে মারা গেছে ২ লাখ ৫৭ হাজার ৫৬২ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৯৫ লাখ ২৭ হাজার ১৭৩ জন।  করোনা পরিস্থিতি নিয়ে দেশের সরকার কঠোর পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া অব্যাহত রয়েছে। কড়াকড়ি আরোপ এবং মাস্ক ব্যবহারের বিষয়ে বোলসোনারোর ক্রমাগত বিরোধিতার কারণে বিভিন্ন শহর ও রাজ্য সরকার তাদের নিজস্ব নীতি নির্ধারণ করেছে।

চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি থেকেই ভ্যাকসিন কার্যক্রম চালু করেছে ব্রাজিল। চলতি বছরের শেষ নাগাদ পুরো দেশের মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers