বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

বিদেশ

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

নিউজজি ডেস্ক ৩ মার্চ , ২০২১, ১৯:৩১:৪৮

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: মার্কিন বিমান বাহিনী দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি ঘাঁটি থেকে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ব্রিটিশ দৈনিক মিরর জানায়, গত ২৩ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ  বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

মিন্টম্যান-৩ নামের ক্ষেপণাস্ত্রটিতে কোনো ওয়ারহেড ছিল না এবং এটি নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আমেরিকা এর আগে ২০২০ সালের নভেম্বরেও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র মিন্টম্যানের পরীক্ষা চালিয়েছিল।

এদিকে, রাশিয়া শিগগিরই সারমাত আরসি-২৮ নামের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে বলে ডেইলি মিররের এই খবরে বলা হয়।  রুশ ক্ষেপণাস্ত্রটির ওজন প্রায় ২০৮ টন এবং এটি ৬২০০ মাইল বা প্রায় সাড়ে ১২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। রাশিয়ার ক্ষেপণাস্ত্রটি বিশ্বের কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে শনাক্ত বা ধ্বংস করা সম্ভব নয়। এছাড়া, এটি একসঙ্গে ১৬টি ওয়ারহেড বহন করতে পারে এবং আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্য বা গোটা ফ্রান্সের সমান একটি দেশকে ধ্বংস করে দিতে সক্ষম।

রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ক্রিভোরচেক দাবি করেন, সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেও তাদের এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের গতিরোধ করা সম্ভব নয়।

সারমাত হচ্ছে রাশিয়ার সর্বাধুনিক একটি যুদ্ধাস্ত্র যার কথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির প্রতিনিধি ২০১৮ সালে উল্লেখ করেছিলেন। সূত্র: পার্সটুডে

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers