বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

বিদেশ

ভারতের ১০০ টি মাদ্রাসায় পড়ানো হবে গীতা ও রামায়ণ

নিউজজি ডেস্ক ৩ মার্চ , ২০২১, ১৯:৪৭:০৮

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুলিং-এর অন্তর্গত মাদ্রাসাগুলোতে অন্তর্ভুক্ত হবে প্রাচীন ভারতীয় দর্শন এবং ঐতিহ্য নিয়ে পাঠ্যক্রম। দেশটিতে সংগঠনটির আওয়াতায় ১০০টি মাদ্রাসায় পড়ানো হবে ধর্মগ্রন্থ গীতা ও রামায়ণ।

ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিং একটি স্বয়ংশাসিত প্রতিষ্ঠান। তবে এটি দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। মঙ্গলবার (২ মার্চ) দেশটির রাজধানী নয়া দিল্লিতে এই পাঠ্যক্রম উন্মোচন করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, কেন্দ্রের নতুন শিক্ষানীতি মেনেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিংয়ের চেয়ারম্যান সরোজ শর্মা জানান, আপাতত ১০০টি মাদ্রাসায় তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণির পাঠ্যক্রমে থাকছে গীতা-রামায়ণ। ভবিষ্যতে ৫০০টি মাদ্রাসায় চালু হবে এই বিষয়ে পাঠদান। বর্তমানে ভারতীয় জ্ঞান পরম্পরার ওপর ১৫টি কোর্স তৈরি করা হয়েছে। এতে বেদ, যোগ, বিজ্ঞান, রামায়ণ ও মহাভারতের মতো মহাকাব্যের বিষয়ে পাঠ থাকবে।

২০২০ সালের জুলাই মাসে প্রায় ৩৪ বছর পর বদল আসে ভারতের জাতীয় শিক্ষানীতিতে। দেশটির নতুন জাতীয় শিক্ষানীতিতে গুরুত্বহীন দশম বা দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা। এই পরীক্ষায় পড়ুয়াদের মুখস্ত বিদ্যার বদলে হাতেকলমে শিক্ষায় জোর দেয়া হবে। প্রতিবছরের বদলে তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা নেয়ার সুপারিশ করা হয়। দশম শ্রেণির পর কলা বিভাগ, বিজ্ঞান বিভাগ বা বাণিজ্য বিভাগের পার্থক্য উঠে যাচ্ছে।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers