মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮ , ৮ রমজান ১৪৪২

বিদেশ

আন্তর্জাতিক বাজারের প্রভাবে ভারতে কমলো স্বর্ণের দাম

নিউজজি ডেস্ক ৫ মার্চ , ২০২১, ১১:৪৯:৫৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ভারতের বাজারে স্বর্ণের দাম হু হু করে কমছে। ২০২০ সালের আগস্টে দেশটিতে প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম উঠেছিল ৫৬ হাজার রুপি পর্যন্ত। তবে মার্চে এসে এই দাম কমে দাঁড়িয়েছে ৪৬ হাজার রুপিতে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, স্বর্ণের দাম কমার পেছনে আন্তর্জাতিক বাজারের অবদান রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রে স্বর্ণে বিনিয়োগ কমতে শুরু করেছে। এর পেছনে কারণ, বন্ডের ক্ষেত্রে সুদের হার বেড়েছে। ফলে স্বর্ণ ছেড়ে বন্ড কেনাতেই প্রাধান্য দিচ্ছেন ক্রেতারা।

আর এর প্রভাব পড়তে শুরু করেছে আন্তর্জাতিক বাজারে। এছাড়া, স্বর্ণের দাম কমার অন্য কারণও রয়েছে। এমনিতে গত বছর করোনাভাইরাস মহামারির কবলে পড়ে শেয়ার বাজারে ধস নেমেছিল। সেই সময় স্বর্ণের দাম রাতারাতি বাড়তে শুরু করে। এতে বিপাকে পড়েন খুচরা বিক্রেতারা।

ওই সময় অনিশ্চয়তার কবল থেকে বাঁচতে স্বর্ণতে বিনিয়োগই নিরাপদ বলে মনে করছিল বিনিয়োগকারীরা। তারা স্বর্ণের দিকে ঝুঁকছিলেন, যার ফলে লাফিয়ে বেড়েছিল দাম। কিন্তু লকডাউনের মেয়াদ শেষে বাজার চাঙ্গা হতে শুরু করে, তখন আবার স্বর্ণের দিক থেকে নজর সরে যায়। অপেক্ষাকৃত ঝুঁকিবহুল কিন্তু বেশি রিটার্ন মিলবে এমন বাজারের দিকে ঝোঁক বেশি বিনিয়োগকারীদের। ফলে সবমিলিয়ে নিম্নমুখী স্বর্ণের বাজার।

এর আগে গত বছরের জানুয়ারিতে প্রতি ১০ গ্রামের হিসাবে স্বর্ণের দাম যেখানে ৪০ হাজারের আশপাশে ছিল। সেখানে মার্চ থেকে তা বাড়তে বাড়তে আগস্টে গিয়ে ৫৬ হাজার রুপিতে পৌঁছায়। এরপরই শুরু হয় দাম কমার প্রবণতা।

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers