বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ , ৩ রমজান ১৪৪২

বিদেশ

প্রথমবারের মতো দেয়া হলো প্রাণীর শরীরে করোনা টিকা

নিউজজি ডেস্ক ৬ মার্চ , ২০২১, ১৮:৫৩:১৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বিশ্বে প্রথমবারের মতো মানুষ ছাড়া অন্য প্রাণী হিসেবে ওরাংওটাং ও বোনোবোসের শরীরে করোনা টিকা দেয়া হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় পরীক্ষামূলকভাবে এ টিকা দেয়া হয়। গরিলা প্রজাতির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ওই চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকার আওতায় আনা হয়।

সান ডিয়েগো চিড়িয়াখানার মুখপাত্র ডার্লা ডেভিস জানান, গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে পরীক্ষামূলকভাবে করোনা টিকার দুটি ডোজ দেয়া হয় নয়টি প্রাণীকে। ওই টিকা প্রস্তুত করা হয় কুকুর ও বিড়ালদের জন্য। করোনার টিকা নেয়ার পর ওরাংওটাং ও বোনোবোসগেুলো ভালো আছে জানিয়ে ডার্লা ডেভিস বলেন, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি তাদের শরীরে।

চলতি বছরের জানুয়ারি মাসে সান ডিয়েগো চিড়িয়াখানার সাফারি পার্কে করোনা ভাইরাসে সংক্রমিত হয় আটটি গরিলা। যার মধ্যে নিউমোনিয়া ও হৃদরোগে আক্রান্ত হয়েছিল ৪৮ বছর বয়সী উইনস্টন নামে একটি পুরুষ গরিলা। তখন ওই গরিলাকে বিভিন্ন ওষুধ দিয়ে চিকিৎসা করানো হয়। এমনকি শরীরে প্রয়োগ করা হয়েছিল করোনাভাইরাসের অ্যান্টিবডিও। বর্তমানে সেটি সুস্থ হয়ে উঠছে বলে জানান ওই মুখপাত্র।

বিশ্বে এই প্রথম মানুষ ব্যতীত অন্য কোনো প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেয়া হলো বলে জানান সান ডিয়াগো ওয়াইল্ড লাইফ অ্যালিয়েন্সের বন্যপ্রাণী বিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি। সূত্র: রয়টার্স

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers