মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮ , ৮ রমজান ১৪৪২

বিদেশ

বিশ্ব খাদ্য চাহিদার ১০ শতাংশ পূরণ করে ব্রাজিল

নিউজজি ডেস্ক ৬ মার্চ , ২০২১, ২০:৩১:০৬

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বিশ্বে মোট খাদ্য চাহিদার ১০ শতাংশ পূরণ করছে ব্রাজিলের কৃষকেরা। গত কয়েক দশকে বিশ্বের অন্যতম খাদ্য রপ্তানিকারক হয়ে উঠেছে দক্ষিণ আমেরিকার দেশটি। বৃহস্পতিবার দেশটির কৃষিবিষয়ক রাষ্ট্রীয় গবেষণা সংস্থা এমব্রাপারের এক গবেষণাপত্রে এ তথ্য জানানো হয়।

এমব্রাপারের গবেষণায় ব্রাজিলের দানাদার শস্য এবং তেলবীজকে মূল খাদ্য হিসেবে বিবেচনা করা হয়। মূলত এ দুটি খাবারই মানুষ ও পশু খেয়ে থাকে। এ ধরনের পশুর মাংস আবার মানুষের প্রাণীজ আমিষের খাবার হিসেবে ব্যবহৃত হয়। চীন, ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশে সয়াবিন, গরু ও মুরগির মাংস রপ্তানি করে ব্রাজিল।

এমব্রাপা জানায়, ২০২০ সালে ব্রাজিলের কৃষকেরা বিশ্বের কত মানুষকে খাবারের জোগান দিয়েছেন সেটি বের করতে সংস্থাটির গবেষকেরা দুটি পদ্ধতি ব্যবহার করেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব অনুযায়ী, ব্রাজিলের শস্যের মূল্য বের করা হয়। তাতে দেখা যায়, গত বছর ৭৭ কোটি ২৬ লাখ মানুষের খাদ্যের জোগান দিয়েছে ব্রাজিল। এর মধ্যে ৫০ কোটির বেশি বাইরের দেশের। আরেক হিসাবে আমদানি করা খাদ্য বাদ দিয়ে দেখা যাচ্ছে, ২০২০ সালে ব্রাজিল বিশ্বজুড়ে ৬৩ কোটি ৭০ লাখ মানুষের খাদ্য জোগান দিয়েছে। যার মধ্যে আছে দেশটির ২১ কোটি ২৩ লাখ জনগণ। সূত্র: রয়টার্স

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers