বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮ , ৯ রমজান ১৪৪২

বিদেশ

আর্মেনিয়ার হামলা মোকাবেলায় প্রস্তুত আজারবাইজান : লায়লা

নিউজজি ডেস্ক ৭ মার্চ , ২০২১, ১৮:৩৬:২৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: আর্মেনিয়া আবারো হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে আজারবাইজান। এরইমধ্যে আর্মেনিয়ার সেনাবাহিনী লাচিনে সীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লায়লা আব্দুল্লাহ আবা।

লায়লা আব্দুল্লাহ আবা এক টুইটার বার্তায় জানান, আর্মেনীয় সেনারা গোপনে লাচিন ক্রসিং পয়েন্ট দিয়ে আজারবাইজানের ভূখণ্ডে অবস্থান নিয়েছে। এর মাধ্যমে আর্মেনিয়া কারাবাখ অঞ্চলে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে জানান তিনি। এ অবস্থায় আজারবাইজান তাদের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে।

সম্প্রতি আর্মেনিয়ায় রাজনৈতিক অস্থিরতা চলছে। যুদ্ধবিরতি চুক্তি করার কারণে প্রধানমন্ত্রী পাশিনিয়ানের বিরুদ্ধে সমালোচনা ক্রমেই বাড়ছে। বিক্ষোভকারীরা কারাবাখ যুদ্ধে আজারবাইজানের কাছে শোচনীয় পরাজয়ের জন্য পাশিনিয়ান সরকারকে দায়ী করে আসছে।

এ অবস্থায় আর্মেনিয়া আবারো আজারবাইজানে হামলা চালানোর মতো হঠকারী পদক্ষেপ নিতে পারে বলে বাকু ধারণা করছে। গত ২৭ সেপ্টেম্বর নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধ বন্ধ হয় এবং আজারবাইজানের ভূখণ্ড ফেরত দিতে বাধ্য হয়। এই যুদ্ধে আর্মেনিয়ার পাঁচ হাজার সেনা মারা গেছে বলে জানা গেছে। সূত্র: পার্সটুডে

নিউজজি/আইএইচ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers