শনিবার, ৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮ , ২৫ রমজান ১৪৪২

বিদেশ

গুজরাটের বারোদা শহরের মসজিদ হলো করোনা হাসপাতাল

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল , ২০২১, ১৪:১৪:৫৮

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: করোনা মহামারিতে বিপর্যস্ত ভারত। করোনার এই দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশটির বেশ কয়েকটি রাজ্যের পরিস্থিতি ইতোমধ্যেই লাগামছাড়া হয়েছে। বিপুল সংখ্যক রোগী বৃদ্ধির কারণে হাসপাতাল, নার্সিংহোমগুলোতে শয্যা আর খালি নেই। একই শয্যায় দু’জন রোগীর শুয়ে থাকার দৃশ্য দেখা গেছে দেশটিতে। এই অবস্থায় দেশটির গুজরাট রাজ্যের বারোদা শহরের একটি মসজিদকে কোভিড হাসপাতালে পরিণত করেছে সংশ্লিষ্ট মসজিদ কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চলমান রমজান মাসে মানবতার উৎকৃষ্ট উদাহরণ রাখা ওই মসজিদটি বারোদা শহরের জাহাঙ্গীরপুরায় অবস্থিত। মসজিদ কমিটি নামাজ পড়ার স্থানকে ৫০ বেডের হাসপাতালে পরিণত করেছে।

মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, ‘হাসপাতালে শয্যা নেই। অক্সিজেনও পাওয়া যাচ্ছে না। পরিস্থিতি খুব খারাপ। তাই আমরা আমাদের মসজিদকে হাসপাতালে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছি।’ 

মসজিদ কর্তৃপক্ষের ভাষায়, ‘পবিত্র রমজান মাসে আমরা মানুষের সাহায্যের জন্য এই ভালো কাজ করছি। এর চেয়ে ভালো এই সময়ে আর কী বা হতে পারে।’

গুজরাট রাজ্যের করোনা পরিস্থিতি খুবই খারাপ। স্বাস্থ্য ব্যবস্থাও ভেঙে পড়েছে বলে সংবাদমাধ্যমের খবরে দাবি করা হয়েছে। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে বেডের সংকট। সম্প্রতি রাজকোটের হাসপাতালের বাইরে রোগী নিয়ে অপেক্ষমান অ্যাম্বুলেন্সের দীর্ঘ সারিতে দাঁড়িয়ে থাকার চিত্র দেখা গেছে।

তার কিছুদিন আগে এমনই দৃশ্য দেখা গিয়েছিল আহমেদাবাদের একটি হাসপাতালে। সেখানে দেখা যায়, যেখানে করোনা রোগী নিয়ে হাসপাতালের বাইরে একের পরের এক অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে রয়েছে।

গত ২ সপ্তাহে ওই রাজ্যে কোভিড-১৯ সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি বোঝানোর জন্য এপ্রিল মাসের শুরুর দিকে শুনানি চলাকালীন গুজরাট হাইকোর্ট হাসপাতালের বাইরে ৪০টির বেশি অ্যাম্বুলেন্স লাইন দিয়ে দাঁড়িয়ে থাকার ছবি তুলে ধরা হয়েছিল। এমনকি হাসপাতালে বেড না পেয়ে অ্যাম্বুলেন্সেই করোনা রোগীর মৃত্যুর খবরও সামনে এসেছে। বেড ও অক্সিজেনের অভাবেই রাজ্যটিতে বেশি মৃত্যুর ঘটনা ঘটছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers