সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

বিদেশ

আর্জেন্টিনা গরুর মাংস রপ্তানি স্থগিত করেছে

নিউজজি ডেস্ক ১৮ মে , ২০২১, ১৬:১৬:০৪

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: বাজারে গরুর মাংসের দাম অনেক বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে এমন পদক্ষেপ গ্রহণ করেছে আর্জেন্টিনা। দেশটি ৩০ দিনের জন্য প্রাণীর মাংস বিদেশে বিক্রি স্থগিত করেছে। সোমবার এক বিবৃতিতে সরকার একথা জানিয়েছে। খবর এএফপি।

আর্জেন্টিনার প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘দেশের বাজারে গরুর মাংসের দাম অনেক বেড়ে যাওয়ার কারণে সরকার ফটকা কারবারি বন্ধে এবং বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে শুল্ক এড়াতে এ খাতের বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। এসব পদক্ষেপ বাস্তবায়নে ৩০ দিনের জন্য গরুর মাস রপ্তানি স্থগিত করা হয়েছে।’

কট্টর বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বলেন, প্রেসিডেন্টের ম্যানসন কাসা রোসাদায় এ খাতের প্রতিনিধিদের সাথে বৈঠক চলাকালে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

রাষ্ট্রীয় পরিসংখ্যান সংস্থা ইনডেকের তথ্য অনুযায়ী, ২০২০ সালে আর্জেন্টিনা ৩.৩৭ বিলিয়ন ডলার মূল্যের গরুর মাংস ও গরুর চামড়া বিদেশে রপ্তানি করে। তারা প্রধানত: চীন, জার্মানি ও ইসরাইলে এসব রপ্তানি করে থাকে। তবে আর্জেন্টিনার এ খাতে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ১৬.৫ শতাংশ রপ্তানি হ্রাস পেয়েছে।

উল্লেখ্য, বিশ্বের প্রধান গরুর মাংস রপ্তানিকারক দেশ আর্জেন্টিনা। ২০২০ সালে দেশটি প্রায় ৮ লাখ ১৯ হাজার টন গরুর মাংস বিদেশে রপ্তানি করে।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers