বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

বিদেশ

চুলে ফুল গুঁজে সু চির জন্মদিনে প্রতিবাদ

নিউজজি ডেস্ক ১৯ জুন , ২০২১, ২০:০৩:১১

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির ৭৬ তম জন্মদিনে চুলে ফুল গুঁজে বিক্ষোভ মিছিল করেছেন তার সমর্থকরা। শনিবার মিয়ানমারের রাজধানী নেইপিদো, প্রধান শহর ইয়াঙ্গুনসহ কয়েকটি শহরে হয়েছে এমন মিছিল। সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত সু চি বর্তমানে রাজধানী নেপিডোতে নিজ বাড়িতে গৃহবন্দি আছেন।

ডয়েচভেলের বরাতে জানা যায়, শনিবার মাথায় ফুল পরে বিক্ষোভে অংশ থেট সউই উইন জানান, ‘‘আমি অং সান সু চিসহ সব মানুষের স্বাধীনতা দাবি করছি। একজন মানুষ হিসেবে তার অধিকার এবং তার রাজনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।”

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে সংস্থাটির সাধারণ পরিষদে জান্তা সরকারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে।

নিন্দা প্রস্তাব ও অস্ত্র বিক্রি স্থগিত রাখার আহ্বান সমর্থন করেছে ১১৯টি দেশ। কেবল বেলারুশ এর বিপক্ষে ভোট দিয়েছে। মিয়ানমারে অস্ত্র সরবরাহকারী বড় দুই দেশ রাশিয়া, চীনসহ ৩৬টি দেশ অনুপস্থিত ছিল।

অনুপস্থিত থাকা কয়েকটি দেশের পক্ষ থেকে বলা হয়েছে, এ সংকট মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু। অন্য দেশগুলো বলেছে, প্রস্তাবে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর সহিংস আচরণের বিষয়টি উল্লেখ করা হয়নি। এ সহিংসতার কারণে মিয়ানমার থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। তারপর থেকে প্রতিদিনই মিয়ানমারে গণবিক্ষোভ চলছে। প্রায় প্রতিদিনই পুলিশের গুলি বিক্ষোভকারীদের প্রাণ কাড়ছে; এ পর্যন্ত ৮৭০ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। বিক্ষোভের কারণে মিয়ানমারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers