বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

বিদেশ

গুয়ান্তানামো কারাগার থেকে দুই ইয়েমেনির মুক্তি লাভ

নিউজজি ডেস্ক ১৯ জুন , ২০২১, ২০:০৯:১৩

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: কুখ্যাত গুয়ান্তানোমো বে কারাগার থেকে ইয়েমেনের দুই নাগরিক মুক্তি পেয়েছেন। বিনা অভিযোগ তারা গত ১৭ বছর ধরে ওই কারাগারে আটক ছিলেন। পেন্টাগন থেকে প্রকাশিত তথ্য থেকে এ খবর পাওয়া গেছে।

২০০২ সালে আলী আল-হাজ আশ-শারাকি ও আবদুস সালাম আল-হিলাল নামে দুই ইয়েমেনি নাগরিককে আটক করা হয়। ২০০১ সালে আমেরিকায় কথিত আল-কায়েদার হামলার অভিযোগে তাদেরকে আটক করে গুয়ান্তানামো কারাগারে রাখা হয়। ২০০২ সালে সন্ত্রাসবাদ-বিরোধী যু্দ্ধের নামে মার্কিন সরকার বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মুসলিম দেশগুলোতে সামরিক আগ্রাসন চালায়।

২০০৪ সালে ইয়েমেনের এ দুই নাগরিককে গুয়ান্তানামো কারাগারে চালান করা হয়। বিভিন্ন রেকর্ড থেকে জানান যায়, জিজ্ঞাসাবাদের সময় শারাকির ওপর মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সদস্যরা শারীরিক নির্যাতন চালিয়েছে। তাকে পাকিস্তান থেকে আটক করার দাবি করে আসছে মার্কিন সেনারা। তবে তাকে কখনো সামরিক ট্রাইব্যুনালে তোলা হয় নি। তিনি আল-কায়েদার বড় মাপের সংগঠক ছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়।

অন্যদিকে, আল-হিলালকে মিশর থেকে ২০০২ সালে আটক করা হয় এবং সিআইএ’র কাছে হস্তান্তর করা হয়ছিল। তার বিরুদ্ধেও আনুষ্ঠানিক কোনো অভিযোগ গঠন করা হয় নি।

সম্প্রতি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গুয়ান্তানামো বে কারাগারে বহু বন্দীকে মানবেতর অবস্থায় রাখার জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনেন। এরপর ইয়েমেনের এই দুই নাগরিককে মুক্তি দেয়া হলো।

সূত্র: পার্সটুডে ।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers