বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

বিদেশ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের রাইসির ভূমিধস বিজয়

নিউজজি ডেস্ক ১৯ জুন , ২০২১, ২০:১৪:০১

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আয়াতুল্লাহ ড, সাইয়েদ ইব্রাহিম রাইসি ভূমিধস বিজয় লাভ করেছেন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ড. মোহসেন রেজায়ীর চেয়ে ১ কোটি ৫৫ লাখ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন। ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি আজ বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, এবারের নির্বাচনে ৫ কোটি ৯৩ লাখ ১০ হাজার ৩০৭ ভোটারের মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন ২ কোটি ৮৯ লাখ ৩ হাজার ৩০৪ জন। এর মধ্যে ইব্রাহিম রায়িসি পেয়েছেন ১ কোটি ৭৯ লাখ ২৬ হাজার ৩৪৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোহসেন রেজায়ী পেয়েছেন ৩৪ লাখ ১২ হাজার ৭১২ ভোট। এছাড়া, আব্দুন নাসের হেম্মাতি ২৪ লাখ ২৭ হাজার ২০১ ভোট এবং সাইয়্যেদ আমির হোসেইন কাজিজাদেহ পেয়েছেন ৯ লাখ ৯৯ হাজার ৭১৮ ভোট।

নির্বাচনে ৪৮.৮ শতাংশ ভোট পড়েছে বলে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষিত হওয়ার আগেই সাইয়্যেদ ইব্রাহিম রাইসিকে অভিনন্দন জানান তার তিন প্রতিদ্বন্দ্বী প্রার্থী। প্রেসিডেন্ট হাসান রুহানিও নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন।

নির্বাচনের প্রার্থী হওয়ার আগ পর্যন্ত ইব্রাহিম রাইসি ২০১৯ সাল থেকে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers