বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

বিদেশ

আফগান প্রেসিডেন্টকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাবেন বাইডেন

নিউজজি ডেস্ক ২১ জুন , ২০২১, ১৬:৩৯:১৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: আগামী ২৫ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  হোয়াইট হাউসে আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি এবং হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহকে আমন্ত্রণ জানাবেন। দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া অব্যাহত থাকার মধ্যেই তিনি এ আমন্ত্রণ জানাবেন। হোয়াইট হাউস মুখপাত্র জেন পিসাকি রোববার এ কথা জানান। 

এক বিবৃতিতে পিসাকি বলেন, সেনা প্রত্যাহার অব্যাহত থাকায় এ সফরকালে আলোচনায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যে দীর্ঘমেয়াদি অংশীদারিত্বের বিষয়ের ওপর বেশি গুরুত্ব দেয়া হবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র আফগান জনগণের পক্ষে সহযোগিতা করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এবং যুক্তরাষ্ট্রের জন্য হুমকি বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের কাছে আফগানিস্তান আর কখনো যাতে নিরাপদ স্বর্গে পরিণত না হয় সেটা নিশ্চিত করতে ওয়াশিংটন কাবুলের সাথে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটার প্রেক্ষাপটে তারা এই সফর সফর করতে যাচ্ছেন। গত ১ মে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া শুরুর পর থেকেই সরকারি বাহিনীর ওপর তালেবান জঙ্গিদের ব্যাপক হামলা অব্যাহত রয়েছে। তালেবানরা জানিয়েছে, তারা গত মাসে ৪০ টির বেশি জেলা শহরতলি দখল করে নিয়েছে।

গত এপ্রিলে বাইডেন ঘোষণা দেন যে আমেরিকায় ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ তম বার্ষিকী পালনের দিন ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহার করে নেয়া হবে। আর এ হামলার ঘটনাকে কেন্দ্র করে সবচেয়ে দীর্ঘমেয়াদি যুদ্ধে জড়িয়ে পড়া মার্কিন সামরিক বাহিনী এ মাসের গোড়ার দিকে জানায়, তারা ইতোমধ্যে অর্ধেকেরও বেশি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers