বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮ , ১৮ জিলহজ ১৪৪২

বিদেশ

বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ২৮ লাখ

নিউজজি ডেস্ক ২২ জুলাই , ২০২১, ১১:১১:৩১

  • ছবি: ইন্টারনেট

 
ঢাকা: বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত সংখ্যা ১৯ কোটি ২৮ লাখ ছাড়িযেছে। আর মারা ৪১ লাখ ৪২ হাজারের বেশি মানুষ। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৭ কোটি ৫৩ লাখের বেশি মানুষ। বৃহস্পিতবার সকাল ১১ টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে এই তথ্য জানা গেছে।
 
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পিতবার সকাল ১১ টা পর্যন্ত বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে মোট ১৯ কোটি ২৮ লাখ ৪০ হাজার ৮০৩ জনের শরীরে। এর মধ্যে মারা গেছেন ৪১ লাখ ৪২ হাজার ৬৭৯ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১৭ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ৭০৪ জন।
 
বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় এখনও সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তিন কোটি ৫১ লাখ ৪৬ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ২৫ হাজার ৮০৮ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৪ লাখ ৫৮ হাজার ৪০৩ জন।
 
তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ১২ লাখ ৫৬ হাজার ৯৩৯ জন। তাদের মধ্যে মারা গেছেন চার লাখ ১৯ হাজার ২১ জন। আর এ ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি চার লাখ ৮১৩ জন।
 
তৃতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। যদিও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৫ হাজার ৬৯০ জনে। এছাড়া এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে এক কোটি ৯৪ লাখ ৭৪ হাজার ৪৮৯ জন। আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন এক কোটি ৮২ লাখ ছয় হাজার ১৭৩ জন।
 
সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া ও ইতালি।
 
এদিকে তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ২৬ নম্বরে। গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগজনক হারে সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধি পাওয়ায় বেলজিয়ামকে পেছনে ফেলে এক ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন হয়েছেন ১১ লাখ ৩৬ হাজার ৫০৩ জন। এর মধ্যে মারা গেছেন ১৮ হাজার ৪৯৮ জন। আর সুস্থ হয়ে উঠেছেন নয় লাখ ৬১ হাজার ৪৪ জন।
 
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।
 
দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর কয়েক দফায় পরিস্থিতির উন্নতি-অবনতি হয়। তবে গত কয়েক দিনের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ অবস্থায় রয়েছে।
 
করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
 
সূত্র : ওয়ার্ল্ডোমিটার।
 
নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers