সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ , ১৮ সফর ১৪৪৩

বিদেশ

'রাশিয়ার চারপাশে অস্থিতিশীলতার বলয় সৃষ্টির চেষ্টা করছে পাশ্চাত্য'

নিউজজি ডেস্ক ২৪ জুলাই , ২০২১, ১২:৩৬:০৬

119
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকা এবং তাদের মিত্ররা রাশিয়ার চারপাশজুড়ে অস্থিতিশীলতার বলয় সৃষ্টির জন্য কাজ করছে। এই লক্ষ্য অর্জনের জন্য রাশিয়া এবং তার নিকটতম প্রতিবেশীদের মধ্যে গোলযোগ সৃষ্টির চেষ্টা করছে।

শুক্রবার এক অনলাইন কনফারেন্সে দেয়া বক্তৃতায় সের্গেই ল্যাভরভ এসব কথা বলেন। তিনি বলেন, পূর্ব ইউরোপ এবং এশিয়াকে রাশিয়ার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর দাবি করছে পাশ্চাত্য যাতে আমেরিকার গ্রহণযোগ্যতা বাড়ে। এই কাজে বিশেষভাবে বেলারুশ এবং মলদোভাকে ব্যবহার করা হচ্ছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের চারপাশ জুড়ে অস্থিতিশীলতার বলয় সৃষ্টির চেষ্টা করছে তারা, আমাদের নিকটতম প্রতিবেশী ও ভ্রাতৃসুলভ জনগণকে বাধ্য করা হচ্ছে হয় তারা পশ্চিমাদের সঙ্গে থাকবে না হয় রাশিয়ান ফেডারেশনের সঙ্গে। তারা আমাদের দেশের চারপাশ জুড়ে সামরিক ও অর্থনৈতিকভাবে প্রভুত্ব কায়েমের চেষ্টা করছে এবং তারা এই কথা প্রমাণের চেষ্টা করছে যে, আমাদের প্রতিবেশীদের ওপর তাদের যে প্রবল প্রভাব রয়েছে তা এ অঞ্চলের লোকজনের জন্য লাভজনক।”

সের্গেই ল্যাভরভ বলেন, জুলাই মাসের প্রথম দিকে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কযুক্ত বিদ্রোহী গ্রুপ বেলারুশের ক্ষমতা দখলের চেষ্টা করেছে এবং সাবেক রুশ প্রজাতন্ত্র মলদোভাকে ভূ-রাজনৈতিক সংঘাতের মধ্যে ফেলে দেয়া হয়েছে। এই একই নীতি অনুসরণ করা হয়েছে ইউক্রেনের ব্যাপারে।

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers