মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

বিদেশ

স্থিতিশীলতার লক্ষ্যে নতুন করে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া

নিউজজি ডেস্ক ২৪ জুলাই , ২০২১, ১৪:৩৭:৩৮

86
  • ছবি: ইন্টারনেট

 

ঢাকা: যুক্তরাষ্ট্র ও রাশিয়া আগামী সপ্তাহে নতুন করে উচ্চপর্যায়ের আলোচনায় বসবে। মাসের পর মাস ধরে দ’দেশের সম্পর্কে উত্তেজনা চলছে। সম্পর্কের স্থিতিশীলতাকে উৎসাহিত করতে তারা এ বৈঠকে বসবে। এটি হবে তাদের এ ধরনের দ্বিতীয় বৈঠক। কর্মকর্তারা শুক্রবার এ খবর জানান।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, জেনেভায় আগামী বুধবার বৈঠকটি অনুষ্ঠিত হবে। এর আগে গত ১৬ জুন জেনেভায় শীর্ষ সম্মেলনকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তথাকথিত স্ট্র্যাটেজিক স্ট্যাবিলিটি ডায়ালগে অংশ নেন।

পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে আরো বলা হয়েছে, এই আলোচনার মাধ্যমে আমরা অস্ত্র নিয়ন্ত্রণ এবং ঝুঁকি কমানোর পদক্ষেপের ভবিষ্যত ভিত্তি তৈরির চেষ্টা করবো।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শেরমান। এছাড়া থাকবেন বন্নি জেনকিন্স। তাকে সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের আন্ডার সেক্রেটারির দায়িত্ব দেয়া হয়েছে।

এদিকে ভবিষ্যত বৈঠকের ঘোষণাকালে বাইডেন ও পুতিন সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়ানোর লক্ষ্যে ওয়াশিংটন ও মস্কোর একে অন্যের সাথে কথা বলার বিষয়ের গুরুত্ব তুলে ধরেন।

সূত্র: বাসস।

নিউজজি/ এস দত্ত

 

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers