মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

বিদেশ

৫ আগস্ট ইরানের নতুন প্রেসিডেন্টের শপথ, অতিথি আসবেন ৫০ দেশ থেকে

নিউজজি ডেস্ক ২৮ জুলাই , ২০২১, ১৮:২৫:২৯

154
  • ছবি: ইন্টারনেট

 

ঢাকা: ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসি আগামী ৫ আগস্ট শপথ নেবেন। এ উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেবেন ৫ টি দেশের অতিথি। ইরানের জাতীয় সংসদ ভবনে এই শপথ অনুষ্ঠান পরিচালিত হবে।

ইরানের নওশাহর থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ আলী মোহসেনি বান্দপেয়ি আজ (বুধবার) এসব তথ্য জানান। তিনি বলেন, ৫ আগস্ট স্থানীয় সময় বিকেল পাঁচটায় সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির শপথ অনুষ্ঠিত হবে। এ কারণে আগামী সপ্তাহে ইরানের জাতীয় সংসদের অধিবেশন বসবে না বলে তিনি জানান।

গত ১৮ জুন ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি শতকরা ৬২ ভাগ ভোট পেয়ে ভূমিধস বিজয় লাভ করেন। তিনি প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হবেন এবং ইরানের অষ্টম প্রেসিডেন্ট হিসেবে আগামী চার বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

শপথ অনুষ্ঠানের পর ইব্রাহিম রায়িসি তার মন্ত্রিসভার সদস্যদের তালিকা জাতীয় সংসদে পেশ করবেন এবং ৭ আগস্ট থেকে মন্ত্রিসভার সদস্যদের যোগ্যতা ও দক্ষতা যাচাই বাছাই শুরু হবে। এ প্রক্রিয়া শেষ করতে সপ্তাহখানেক সময় লাগবে বলে জানিয়েছেন ইরানের আরেকজন সংসদ সদস্য মোহসেন দেহনাভি। পরের সপ্তাহে জাতীয় সংসদে মন্ত্রিসভার সদস্যদের ব্যাপারে আস্থা ভোট অনুষ্ঠিত হবে। সম্ভাব্য মন্ত্রিসভার কোনো সদস্য আস্থা ভোটে পাস করতে না পারলে প্রেসিডেন্ট রায়িসিকে বিকল্প প্রার্থীর নাম প্রস্তাব করতে হবে।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers