মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮ , ১৯ সফর ১৪৪৩

বিদেশ

অবৈধ অভিবাসনকে ‘ফোজদারি অপরাধ’ করছে ব্রিটেন

নিউজজি ডেস্ক ৪ আগস্ট , ২০২১, ১৫:৫৯:৩৩

121
  • ছবি: ইন্টারনেট

 

ঢাকা: ছোট ছোট নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে প্রবেশ করা অনিয়মিত বা অবৈধ অভিবাসীদের ফৌজদারি অপরাধীদের তালিকায় সংযু্ক্ত করছে ব্রিটেন। এর মাধ্যমে তারা ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে ঢোকা অভিবাসীদের বাধা দিতে চাইছে।

ব্রিটিশ সরকার অনিয়মিত অভিবাসনকে একটি ফৌজদারি অপরাধ করে ইংলিশ চ্যানেল অতিক্রম করা থেকে আশ্রয়প্রার্থীদের বাধা দিতে চাইছে, কারণ বিপুল সংখ্যক অভিবাসী ছোট নৌকায় ফ্রান্স থেকে ব্রিটেনে সমুদ্র অতিক্রম করছে।

এসব অভিবাসীদের বেশিরভাগ আসে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়া থেকে। নিজ দেশে সংঘাত ও দারিদ্রতা থেকে মুক্তি পেতে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে পাড়ি দেয় তারা।

ফ্রান্স ও ব্রিটেনের পার্থক্যকারী ইংলিশ চ্যানেলের সবচেয়ে সরু স্থানের প্রস্ত ৩০ কিলোমিটার। অভিবাসীরা সাধারণত বিশ্বের ব্যস্ততম শিপিং লেন জুড়ে ওভারলোডেড ইনফ্লেটেবল ডিঙ্গিতে ভ্রমণ করে। ব্রিটিশ এবং ফরাসি গোয়েন্দা সংস্থাগুলি বলছে, ক্রসিংগুলি দিয়ে চোরাচালানকারীরা নেটওয়ার্কিংয়ের মাধ্যমে এসব মানুষদের পাচার করে। বিনিময়ে জনপ্রতি প্রায় ৩ হাজার ডলার করে দিতে হয়।

ফরাসি পুলিশ অভিবাসীদের আটকাতে উপকূলরেখায় টহল দেয়। তবে তারা বলেছে যে, উপকূলরেখা অনেক বিস্তৃত। এত বিশাল জায়গা সারাক্ষণ নজরে রাখা প্রায় অসম্ভব। আর আন্তর্জাতিক আইন অনুযায়ী একবার ব্রিটিশ জলসীমায় ঢুকে গেলে তাকে তীরে নিয়ে যেতে হবে।

গত মাসে একদিনে গড়ে ৪৩০ জন অভিবাসী এই চ্যানেল পাড়ি দিয়েছেন। এই সংখ্যা ২০২০ সালের চেয়ে বেশি।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers