সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮ , ১৮ সফর ১৪৪৩

বিদেশ

সৌদিগামীদের হোটেল কোয়ারেন্টিনে নতুন নিয়ম

নিউজজি ডেস্ক ১৪ সেপ্টেম্বর , ২০২১, ১৭:৫৮:৪২

44
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: সৌদিগামী যাত্রীদের কোয়ারেন্টিন বিষয়ে কিছু পরিবর্তন এনেছে সৌদি সিভিল এভিয়েশন অথরিটি। এখন থেকে যাত্রীদের হোটেল কোয়ারেন্টিন ৫ দিন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা করোনার প্রথম ডোজ টিকা দিয়েছেন আর যারা একদমই দেননি তাদের সৌদি প্রবেশের পর বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ৭ দিনের পরিবর্তে ৫ দিন করা হয়েছে।

ইতোমধ্যেই জানানো হয়েছে, সৌদিতে প্রবেশের পূর্বে কেউ সৌদি আরবে অনুমোদিত টিকার পূর্ণ ডোজ সৌদির বাহিরের কোন দেশ থেকে গ্রহণ করে এলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এ থাকতে হবে না। এবার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার মেয়াদের ক্ষেত্রে কিছুটা শিথিল করেছে সৌদি সরকার।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সৌদি সিভিল এভিয়েশন অথরিটি কর্তৃক প্রকাশিত সর্বশেষ নির্দেশনা অনুযায়ী সৌদি আরবে অনুমোদিত টিকা সমূহের কোন একটি টিকার পূর্ণাঙ্গ ডোজ গ্রহণ না করে থাকলে অথবা সৌদি আরবের অনুমোদিত নয় কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন রয়েছে এমন টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করলে সৌদিতে এসে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে সেক্ষেত্রে সাতদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে না থেকে ৫ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

অর্থাৎ যারা বাংলাদেশ হতে সৌদি আরবে অনুমোদিত টিকা সমূহের একটি টিকা নিয়েছেন অথবা সিনোফার্ম/ সিনোভ্যাক টিকার ডোজ সম্পন্ন করেছেন তারা সৌদি আরবে এলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

কোয়ারেন্টিনে থাকার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে প্রথমবার কোভিড টেস্ট ও পঞ্চম দিন দ্বিতীয়বার টেস্ট সম্পন্ন করা হবে। টেস্টে নেগেটিভ হলেই ছাড়া পাওয়া যাবে। নতুন এই নিয়ম আগামী ২৩ সেপ্টেম্বর ২০২১ দুপুর ১২ ঘটিকা হতে কার্যকর হবে।

এছড়া সৌদিতে এক ডোজ, কিংবা দুই ডোজ টিকা গ্রহণকারী যাদের তাওয়াক্কালনা এ্যাপে ইমিউন শো করে তাদের বিষয়ে নতুন কোন নির্দেশনা প্রদান করেনি। ফলে ইমিউন থাকলে, তাওয়াক্কালনার স্ক্রিনশর্ট- হ্যালথ পাসপোর্টের প্রিন্ট এবং টিকার সার্টিফিকেট এর প্রিন্ট কপি থাকলে বাংলাদেশ থেকে আসার সময় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রয়োজন হবে না।

প্রসঙ্গত, সৌদিতে আসার আগে যেকোন অবস্থাতেই বিমানে আরোহনের সর্বোচ্চ ৭২ ঘণ্টা পূর্বে পিসিআর নেগেটিভ টেস্ট এবং মুকিম পোর্টালে নিবন্ধন হওয়া শর্ত আরোপ করেছে সৌদি সরকার।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers