সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ , ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বিদেশ

‌‘আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে তাজিকিস্তান’

নিউজজি ডেস্ক ২৮ সেপ্টেম্বর , ২০২১, ১৩:৪৯:০২

103
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: তাজিকিস্তান সরকার আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে হুঁশিয়ারি দিয়েছে তালেবান। তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমামআলী রাহমান জাতিসংঘের ৭৬তম বার্ষিক সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে আফগানিস্তান সম্পর্কে বক্তব্য রাখার পর এ হুঁশিয়ারি দিল তালেবান।

তালেবান কর্মকর্তাদের বরাত দিয়ে আফগানিস্তানের গণমাধ্যম এ খবর জানিয়েছে। তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুলগনি বারাদার বলেছেন, তাজিকিস্তান আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। প্রতিটি ক্রিয়ারই বিপরীত প্রতিক্রিয়া আছে।

চার দিন আগে ভিডিও লিঙ্কের মাধ্যমে জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যুক্ত হয়ে ভাষণ দেন ইমামআলী রাহমান। এতে তিনি বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছে তার নেই। তবে তিনি বিশ্বাস করেন, আফগানিস্তানের রাজনৈতিক ও নিরাপত্তা সংকট সমাধানের জন্য দেশটিতে অবাধ নির্বাচন হওয়া প্রয়োজন; এর ফলে দেশটির সরকারে সব জাতি ও গোত্রের প্রতিনিধিত্ব নিশ্চিত হবে।

তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুলগনি বারাদার এমন সময় এ বক্তব্যের জন্য রাহমানকে হুঁশিয়ারি দিলেন যখন গত এক মাসে বিশ্বের বেশিরভাগ দেশ আফগানিস্তানে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠনের আহ্বান জানিয়েছে যেখানে দেশটির সকল জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা যায়।

বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তবে বিশ্বের বহু দেশ আফগানিস্তানে একটি সম্ভাব্য’ মানবিক সংকট প্রতিহত করার লক্ষ্যে দেশটিকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে। সূত্র: পার্সটুডে

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers