সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ , ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বিদেশ

নিউইয়র্ক ভ্যাকসিন না নেয়া স্বাস্থ্যকর্মীদের বরখাস্ত করছে

নিউজজি ডেস্ক ২৮ সেপ্টেম্বর , ২০২১, ১৬:১০:২৮

86
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: নিউইয়র্কের হাসপাতালগুলো যেসব স্বাস্থ্যকর্মী ভ্যাকসিন নেননি তাদের বরখাস্ত করা শুরু করেছে। ওই অঙ্গরাজ্যের স্বাস্থ্যকর্মী এবং মেডিকেল স্টাফদের ভ্যাকসিন নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। যারা ভ্যাকসিন নেননি তারা প্রশাসনের আদেশ অমান্য করেছেন এমন অভিযোগে তাদের চাকরিচ্যুত বা বরখাস্ত করা হচ্ছে। সোমবার থেকেই বিভিন্ন হাসপাতাল এমন পদক্ষেপ নেয়া শুরু করেছে।

কিন্তু এভাবে মেডিক্যাল স্টাফদের ছাটাই করা শুরু হওয়ায় অনেক হাসপাতালে সংকট তৈরি হয়েছে। বেশ কিছু হাসপাতালে সার্জারি স্থগিত রাখতে হচ্ছে এবং বিভিন্ন সেবা ব্যহত হচ্ছে। এ দিকে, নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও এক সংবাদ সম্মেলনে বলেন, ভ্যাকসিন গ্রহণের আদেশের কারণে তার শহরের হাসপাতালগুলোতে তেমন বড় কোনো প্রভাব পড়ছে না। তবে যেসব এলাকায় ভ্যাকসিনের হার কম সেসব এলাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

ওয়েস্টার্ন নিউইয়র্কের অন্যতম বড় হেলথ কেয়ার ক্যাথলিক হেলথের এক মুখপাত্র বলেন, ভ্যাকসিন দেয়া কর্মী এবং সদস্যদের ছাড় দেয়া হয়েছে এবং যাদের বেতন ছাড়াই সাময়িক বরখাস্ত করা হয়েছে তাদের হিসাব রাখা হচ্ছে।

তবে চিকিৎসা বা ধর্মীয় কারণে কতজন কর্মীকে বরখাস্ত করা হয়েছে বা চাকরিচ্যুত করা হয়েছে তা বলতে অস্বীকৃতি জানিয়েছেন জোয়ান কাভানাভ নামের এক মুখপাত্র। ক্যাথলিক হেলথ জানিয়েছে, তাদের কিছু সংখ্যক সার্জারি বন্ধ রাখতে হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য অঙ্গরাজ্য ও ফেডারেল রাজনৈতিক নেতাদের পক্ষ থেকে ভ্যাকসিন গ্রহণের জন্য চাপ দেয়া হচ্ছে। ফলে যারা এখনো ভ্যাকসিন নেননি তাদের ভ্যাকসিন দেয়ার ওপর জোর দেয়া হচ্ছে।

গত মাসে নিউইয়র্কের স্বাস্থ্য দপ্তর একটি নির্দেশনা জারি করে। এতে বলা হয় আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে সেখানকার সব স্বাস্থ্যকর্মীকে অবশ্যই ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ নিতে হবে।

এনওয়াইসি হেলথের ডা. মিচেল কাতজ বলেন, নিউইয়র্কের ১১টি গণস্বাস্থ্য হাসপাতালের ৪৩ হাজার কর্মীর মধ্যে প্রায় ৫ হাজার কর্মী এখনো ভ্যাকসিন গ্রহণ করেননি। তিনি জানিয়েছেন, ৯৫ শতাংশ নার্স ভ্যাকসিন নিয়েছেন।

নিউজজি/এস দত্ত/নাসি

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers