শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ , ১৭ শাওয়াল ১৪৪৫

বিদেশ

কপিরাইট চান সেই বাদাম বিক্রেতা

নিউজজি ডেস্ক ৫ ডিসেম্বর , ২০২১, ১০:৫১:৫৮

328
  • ইন্টারনেট থেকে

ঢাকা: গান গেয়ে কাঁচা বাদাম বিক্রি করে ভাইরাল বনে যাওয়াই যেন কাল হয়েছে বীরভূমের ফেরিওয়ালা ভুবন বাদ্যকরের। আপাতত স্বরচিত গানের কপিরাইট নিয়ে লড়ছেন তিনি। বিক্রেতার ছবি-স্বর মুছে দেওয়া গান এখন সোশ্যাল মিডিয়ার সর্বত্র ঘুরে বেড়াচ্ছে। এ নিয়ে শুক্রবার (৩ ডিসেম্বর) দুবরবাজপুর থানায় তিনি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

তার দাবি, সোশ্যাল মিডিয়ার সর্বত্র ঘুরে বেড়াচ্ছে তার গান ‘বাদাম বাদাম দাদা কাঁচা বাদাম’। বহু প্রশংসাও কুড়োচ্ছে। কিন্তু যারা গানটি শুনছেন, আনন্দ পাচ্ছেন, তাদের একটা বড় অংশই জানেন না যে স্থানীয় ভাষায় এই গানটির রচয়িতা ভুবন বাদ্যকার। সৌজন্যতো দূরে থাক, তার গানটি সরাসরি চুরি করা হচ্ছে।

‘আমার কাছে নাইতো বুবু ভাজা বাদাম, আমার কাছে পাবে শুধু কাঁচা বাদাম’- ভুবন বাদ্যকরের তৈরি গানের মূল বক্তব্য এটিই। সম্পূর্ণ গানটি আরও দীর্ঘ। তাতে গ্রামবাংলার আরও নানা অনুষঙ্গ তুলে ধরা হয়েছে। ছন্দে-তালে বাদাম বিক্রেতার এই গানটি নিমেষেই ছড়িয়ে গিয়েছে সবার মুখে মুখে। ইউটিউব, ফেসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে আছে ভুবনের গানটি। তার উপস্থাপনায় এই মুহূর্তে জনপ্রিয়তা তুঙ্গে গানটি। কিন্তু এতেই দেখা দিয়েছে বিপত্তি।

ধারনা করা হয়েছিল, ভাইরাল হওয়ার পর ভুবন বাদ্যকরের বাদাম বিক্রি বেড়ে যাবে। কিন্তু বাস্তবে ঘটল উল্টোটা।

ভুবন বাদ্যকরের ছেলে বলেন, ‘বাবার গান ছড়িয়ে পড়ার পর নানা জায়গা থেকে লোকজন গান শুনতে আসছেন। কিন্তু বাদাম কিনছেন না, টাকাও দিচ্ছেন না। গান শুনে চলে যাচ্ছেন। বাবা যেখানে বাদাম বিক্রি করতে যাচ্ছেন, সেখানে সবাই শুধু গান শুনতে চাচ্ছে, কেউ বাদাম আর কিনছে না। গত কয়েকদিন ধরে এরকমই হচ্ছে। বাদাম বিক্রি না হওয়ায় আয় বন্ধ হয়ে গিয়েছে। সমস্যায় আছি।’

ভুবন বাদ্যকর দুবরাজপুর থানায় গিয়ে লিখিত অভিযোগ জানিয়েছেন। বলেছেন, দু’বেলা দু’মুঠো খাবার জোগাড়ের জন্য ঘুরে ঘুরে বাদাম বিক্রি করেন। গান গেয়ে বিক্রি বাড়াতে চান, স্রেফ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া তাকে বিশেষ কোনও সুবিধা দিচ্ছে না। উল্টো একাধিক জটিলতা তৈরি হচ্ছে তার জীবনে। এমনটা চাননি ভুবন বাদ্যকর। সূত্র: জি নিউজ

নিউজজি/এসজেড

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন