সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯ , ২৭ জিলকদ ১৪৪৩

বিদেশ

শিশুদের ফাইজারের বুস্টার ডোজ দেয়ার অনুমোদনের আবেদন

নিউজজি ডেস্ক ২৩ জুন , ২০২২, ১৬:১৮:৪৩

49
  • ছবি: সংগৃহীত

ঢাকা: জাপান সরকারের কাছে ৫-১১ বছর বয়সী শিশুদের ফাইজারের বুস্টার ডোজ দেয়ার অনুমোদনের আবেদন করেছে ইউএস ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ইনকর্পোরেটেড। বুধবার জাপানের স্বাস্থ্য মন্ত্রালয়ের একটি প্যানেল জানায় ফাইজার ইনকর্পোরেটেডের করোনভাইরাস ভ্যাকসিনের বুস্টার ডোজ ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের দেওয়ার অনুমোদন চেয়ে আবেদন করেছে কোম্পানিটি। খবর কিয়োদো নিউজ

স্বাস্থ্য মন্ত্রালয় জানায়,জাপানে প্রাপ্তবয়স্কদের জন্য ব্যাপকভাবে পরিচালিত হয় ফাইজারের বুস্টার ডোজ। বর্তমানে ৫-১১ বছর বয়সের শিশুদের শুধুমাত্র ফাইজারের  দুটি ডোজ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে জাপানে। 

জানা গেছে,মার্কিন বিশেষজ্ঞরা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেওয়ার জন্য জাপান সরকারের অনুমোদনের জন্য ২০২১ সালের নভেম্বরে আবেদন করেছিল। ইউএস ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এবং বায়োএনটেকের ভ্যাকসিন শুধুমাত্র ১২ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের জন্য অনুমোদিত ছিলো জাপানে।  

মার্কিন বিশেষজ্ঞরা জানায়, শিশুদের ক্ষেত্রে করোনার এ টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। গবেষণায় এ টিকার গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেও জানান বিশেষজ্ঞরা।

ফাইজার ইনকর্পোরেটেডের করোনভাইরাস ভ্যাকসিনের বুস্টার ডোজ ওমিক্রনের  জন্য কার্যকর বলে প্রমাণিত হয়েছে বলে জানায় ফাইজার ইনকর্পোরেটেড।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন