সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯ , ১৭ মুহররম ১৪৪৪

বিদেশ

ভোট চাইতে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে কলকাতায় দ্রৌপদী

নিউজজি ডেস্ক ২৬ জুন , ২০২২, ১৯:২১:৩৬

59
  • ইন্টারনেট থেকে

ঢাকা: রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ শিবিরের পদপ্রার্থী হয়েছেন দ্রৌপদী মুর্মু। ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বকে ফোন করে নিজের পক্ষে ভোট চাওয়ার কাজ শুরু করেছেন তিনি। সেই অভিপ্রায়ে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে কলকাতায় আসতে পারেন ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল। দক্ষিণের রাজ্য কেরালা ছাড়া প্রায় সব রাজ্যে যাওয়ার চেষ্টা করবেন দ্রৌপদী। রাষ্ট্রপতি নির্বাচনে পশ্চিমবঙ্গের এক এক জন বিধায়কের ভোটের ইলেক্টোরাল পয়েন্ট ১৫১। যা দেশের সব ক'টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে অষ্টম। পাঁচ জন বিধায়ক দল ছাড়ার পর পশ্চিমবঙ্গ বিধানসভায় বিজেপির আসন সংখ্যা ৭০। সেই ৭০ জন বিধায়কের ভোট নিশ্চিত করতেই তাঁর পশ্চিমবঙ্গে আসার কর্মসূচি স্থির হয়েছে।

২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ শিবিরের প্রার্থী ছিলেন বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি কিন্তু ভোট চাইতে সে বার পশ্চিমবঙ্গে আসেননি। কারণ, পশ্চিমবঙ্গ বিধানসভায় সেই সময় বিজেপির বিধায়ক সংখ্যা ছিল মাত্র তিন। যদিও ভোট গণনার পর দেখা যায়, কোবিন্দের পক্ষে পড়ে ১৩টি ভোট। কিন্তু এ বার পশ্চিমবঙ্গ থেকে কয়েক গুণ বেশি পরিমাণ ভোট পাওয়ার সম্ভাবনা রয়েছে দ্রৌপদীর। সেই ভোট নিশ্চিত করতেই কলকাতায় আসবেন তিনি। মনোনয়ন দাখিলের পর এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী ফোন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ফোনালাপেই মমতা দ্রৌপদীকে জানিয়েছেন, তিনি এবং তাঁর দলের সাংসদ বিধায়করা ভোট দেবেন বিরোধী প্রার্থী যশবন্ত সিংহকে। তাই কলকাতায় এলেও দ্রৌপদী-মমতার সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা কম।

বিজেপি বিধায়কদের ভোট যাতে দ্রৌপদীর পক্ষে পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে দায়িত্ব দেয়া হয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। ২-৩ জুলাই বিজেপির কেন্দ্রীয় স্তরের একটি বৈঠকে যোগ দিতে হায়দরাবাদ যাবেন তিনি। শুভেন্দু হায়দরাবাদ থেকে ফিরলেই দ্রৌপদী আসবেন কলকাতায়। তৃণমূল তথা বিরোধী শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্তও ভোট চাইতে কলকাতায় আসবেন। তবে তার আসার দিনক্ষণ এখনও ঠিক হয়নি। ২০১৭ সালে বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী মীরা কুমার কলকাতায় এসেছিলেন। সে বার বিজেপি ছাড়া তৃণমূল, কংগ্রেস ও বামফ্রন্টের সাংসদ বিধায়কদের ভোট যায় মীরার দিকে।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন