সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯ , ১৭ মুহররম ১৪৪৪

বিদেশ

দাহমাশ মসজিদকে বাজেয়াপ্তের শঙ্কা

নিউজজি ডেস্ক ২৬ জুন , ২০২২, ২০:৩১:২৫

69
  • ইন্টারনেট থেকে

ঢাকা: লোদ শহরের পাঁচটি ঐতিহাসিক মসজিদের মধ্যে একটি ফিলিস্তিনিদের দাহমাশ মসজিদ পুরোপুরি বাজেয়াপ্ত করার আশঙ্কা সৃষ্টি হয়েছে।মসজিদের একটি অংশ অনেক আগে থেকেই ইসরায়েলি পৌরসভার অর্থনৈতিক শাখার দখলে রয়েছে।

১৯৪৮ সালের ১৩ জুলাই জর্ডানি সেনাবাহিনীর ইউনিফর্ম পরে ইসরায়েলি সেনাবাহিনী লোদ শহরে হামলা চালায়। ওই সময় দাহমাশ মসজিদে লুকিয়ে থাকা ১৭৬ জনসহ মোট ৪২৬ ফিলিস্তিনি নিহত হন। এ হত্যাকাণ্ডকে পরবর্তীতে ‘দাহমাশ মসজিদ হত্যাকাণ্ড’ হিসেবে উল্লেখ করা হয়।

পরবর্তী ৫৪ বছর, ২০০২ সাল পর্যন্ত এ মসজিদটি অব্যবহৃত ছিল। এরপর লোদ শহরের ফিলিস্তিনি আরব নাগরিকরা এ মসজিদটির কিছু অংশ সংস্কার করে এবং নামাজের জন্য পুনরায় এটাকে খুলে দেয়। এ শহরের পাঁচটি মসজিদের মধ্যে এটা ছিল একটি। ওই শহরাঞ্চলে প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি রয়েছেন।

২০০২ সালের পর মুসলিম আরবরা মসজিদের কিছু অংশ কেনার চেষ্টা করে। ওই অংশটা ইসরায়েলিদের কসাইখানা হিসেবে ব্যবহৃত হচ্ছিল। ফিলিস্তিনি আরবরা চাচ্ছিল তাদের বর্তমান প্রার্থনা কক্ষের সঙ্গে বাড়তি একটা অংশ যোগ করতে। ইসরায়েলি কসাইরা তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং আরবদের প্রস্তাবিত মূল্যের তুলনায় অনেক কম দামে লোদ শহরের পৌরসভার কাছে ওই অংশটি বিক্রি করে। ইসরায়েলি পৌরসভা পরে ওই অংশ সংস্কার করার চেষ্টা করে। কিন্তু, আরবদের প্রতিবাদে ওই কাজ বন্ধ করতে হয়।

লোদ পৌরসভার একজন আরব সদস্য মোহাম্মদ শ্রেকি বলেছেন, ‘ ওই প্রতিবাদের সময় অসংখ্য যুবক জড়ো হয় এবং জনগণের চাপে পৌরসভা তার কাজ বন্ধ করে। এরপর তারা এলাকাটি খালি করে।’ তিনি বলেন, এখানকার আরবরা লোদ পৌরসভার আরব সদস্য ও অর্থনৈতিক শাখার পরিচালকের সঙ্গে দেখা করেছেন এবং পৌরসভা প্রকল্পের জন্য শহরে অন্য জায়গা খুঁজে পাওয়ার বিনিময়ে আরবদের কাছে এলাকাটি বিক্রি করতে সম্মত করেছেন।

তবে আরব মুসলিমদের ওপর ইসরায়েলি চাপ আছে। এ কারণে আরবদের ওপর ইসরায়েলি এ পৌরসভা বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করেছে। এরপরেও আরবরা ওই শহরে অবস্থানের জন্য জোর দেয়। বর্তমানে ওই শহরে আরবদের সংখ্যা বাড়ছে। এ বিষয়ে মোহাম্মদ শ্রেকি বলেন, শহরে মুসলিমদের সংখ্যা বাড়ার কারণে এখানকার পৌরসভা চাচ্ছে মসজিদটি সম্প্রসারণ হোক। যাতে করে অসংখ্য মুসল্লি এ মসজিদে নামাজ পড়তে পারে।

নিউজজি/এসজেড

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন