বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১ , ১৮ মুহররম ১৪৪৬

বিদেশ

সমুদ্রের পানি দিয়ে হামাসের সুড়ঙ্গ প্লাবিত করার পরিকল্পনা ইসরায়েলের

নিউজজি ডেস্ক ৫ ডিসেম্বর , ২০২৩, ১৪:৩৫:৩৯

155
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: সাগরের পানি ভরে ‘হামাসের সুড়ঙ্গ’ ধ্বংস করার পরিকল্পনা করেছে ইসরায়েল। হামাসের যোদ্ধারা এসব সুড়ঙ্গ ব্যবহার করছে বলে দাবি ইসরায়েলি সেনাদের। তাই সুড়ঙ্গ ধ্বংসে সীমান্তে বেশ বড় আকারের পাম্প জড়ো করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, যোদ্ধাদের তাড়ানোর জন্য গাজা ভূখণ্ডের নিচে হামাসের ব্যবহৃত টানেলগুলোকে প্লাবিত করতে ইসরায়েল বিশাল পাম্প সিস্টেম একত্রিত করেছে। আল-শাতি শরণার্থীশিবির থেকে মাইলখানেক দূরে অন্তত পাঁচটি পাম্প বসিয়েছে ইসরায়েল। এসব পাম্প ব্যবহার করে প্রতি ঘণ্টায় হাজারো ঘনমিটার পানি সরবরাহ করা সম্ভব। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাম্প ব্যবহার করে সাগরের পানি টেনে এনে গাজায় সুড়ঙ্গগুলোয় ফেলা হবে।

সংবাদমাধ্যমটি বলছে, গত নভেম্বরের মাঝামাঝি সময়ে গাজার আল-শাতি শরণার্থী শিবিরের প্রায় এক মাইল উত্তরে কমপক্ষে পাঁচটি পাম্প স্থাপনের কাজ শেষ করেছে ইসরায়েলের সেনাবাহিনী। এসব পাম্প প্রতি ঘণ্টায় হাজার হাজার ঘনমিটার পানি টানতে পারে এবং এতে করে কয়েক সপ্তাহের মধ্যে গাজার সুড়ঙ্গগুলো প্লাবিত হয়ে যাবে।

প্রতিবেদন অনুসারে, গাজায় আটক সকল বন্দি মুক্তি পাওয়ার আগে ইসরায়েল এসব পাম্প ব্যবহার করার বিষয়টি বিবেচনা করছে কিনা তা এখরও পরিষ্কার নয়। হামাস এর আগে বলেছে, তারা ‘নিরাপদ স্থান ও সুড়ঙ্গে’ বন্দিদের আটক রেখেছে।

নিউজজি/এস দত্ত/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন