সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ , ১৬ শাবান ১৪৪৫

বিদেশ

গাজায় এ পর্যন্ত ৪০৬ জন ইসরায়েলি সেনা নিহত

নিউজজি ডেস্ক ৫ ডিসেম্বর , ২০২৩, ১৮:৩৩:৪৭

197
  • ছবি: সংগৃহীত

ঢাকা: গত ২ মাসেরও বেশি সময় ধরে গাজা উপত্যকায় চলা যুদ্ধে এ পর্যন্ত মোট ৪০৬ জন সেনা কর্মকর্তা ও সদস্য হারিয়েছে ইসরায়েল। সর্বশেষ মঙ্গলবার এক সেনা কর্মকর্তা ও দুই সদস্য নিহত হয়েছেন। এছাড়া এই দিন উত্তর গাজায় সংঘাত চলাকালে গুরুতর আহত হয়েছেন আরও ৪ সেনা সদস্য। মঙ্গলবার  ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

আইডিএফ মঙ্গলবার নিহত ৩ জনের মধ্যে দুই জনের নাম-পরিচয় প্রকাশ করেছে। এরা হলেন ক্যাপ্টেন ইয়াহেল গাজিত (২৪) এবং মাস্টার সার্জেন্ট গিল ড্যানিয়েলস।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৫ হাজার ৮৯৯ জন ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১০ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক।

ইসরায়েলি বাহিনীর গত দুই মাসের অভিযানে হামাসের ২০ জনেরও বেশি কমান্ডার নিহত হয়েছেন বলে জানা গেছে বিভিন্ন সূত্রে। সূত্র : আনাদোলু এজেন্সি

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন