রবিবার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৮ জিলকদ ১৪৪৫

বিদেশ

ইসরায়েলি হামলায় গাজায় আরও ৮৯ জনের মৃত্যু

নিউজজি ডেস্ক ১৩ এপ্রিল , ২০২৪, ১৫:৫৯:০৯

66
  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ৮৯ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। একই সময়ে আহত হয়েছেন ১২০ জন। শুক্রবার (১২ এপ্রিল) সর্বশেষ আপডেটে এ তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ ব্যাপারে এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, “ইসরায়েলের দখলদার বাহিনী আজ গাজায় আটটি গণহত্যা চালিয়েছে। তাদের হামলায় গত ২৪ ঘণ্টায় ৮৯ জন শহীদ হয়েছেন এবং ১২০ জন আহত হয়েছেন। অনেকে ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।”

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রাথমিক নির্দেশনা অমান্য করে গাজায় এখনো ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের হামলায় এখন পর্যন্ত গাজায় ৩৩ হাজার ৬৩৪ জন নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। তাদের হামলায় আহত হয়েছেন আরও ৭৬ হাজার ২১৪ ফিলিস্তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের হামলায় ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এরপরই গাজায় ব্যাপক বিমান হামলা ও পরবর্তীতে স্থল বাহিনী পাঠায় ইসরায়েল।

দখলদার ইসরায়েলি সেনাদের হামলায় গাজার ৮০ শতাংশ মানুষ অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। আর উপত্যকাটির ৬০ শতাংশ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

গত জানুয়ারিতে আন্তর্জাতিক অপরাধ আদালত ইসরায়েলকে গাজায় গণহত্যা না চালানোর নির্দেশনা দেয়। এছাড়া গাজায় পর্যাপ্ত ত্রাণ পৌঁছানোর নির্দেশনাও দেওয়া হয়। কিন্তু আন্তর্জাতিক এ আদালতের নির্দেশনা মানেনি ইসরায়েল। সূত্র: আনাদোলো নিউজ

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন